অধিনায়কেরা কি বল্লেন বিশ্বকাপের সংবাদ সম্মেলনে ? (ভিডিও)

প্রকাশিতঃ ৪:০৩ অপরাহ্ণ, শুক্র, ২৪ মে ১৯

Meet the captains of the ICC Mens's Cricket World Cup 2019

Join us LIVE in London as we chat with Gulbadin Naib, Aaron Finch, Mashrafe Mortaza, Eoin Morgan, Virat Kohli, Kane Williamson, Sarfaraz Ahmed, Faf du Plessis, Dimuth Karunaratne and Jason Holder.

Posted by ICC Cricket World Cup on Thursday, May 23, 2019

স্টাফ রিপোর্টার : লন্ডনেও ছিল যানজট। আর তাইতো আয়োজনের নির্ধারিত সময় ১টার পরিবর্তে শুরু হলো অনুষ্ঠান আরো ৫ মিনিট দেরীতে। তবে অনুষ্ঠানের শুরুও হয়েছে দেরীর জন্য দুঃখ প্রকাশ দিয়ে।

আলোচিত এই অনুষ্ঠানটি ছিল লন্ডনের ‘দ্য ফিল্ম শে’ এ। সেন্ট্রাল লন্ডনের শুটিংয়ের জন্য জনপ্রিয় এই জায়াটিতেই বসে ১০ কাপ্তানের আসর। হাসি, আড্ডা, মজা, খুনসুটি, কথায় অধিনায়কেরা শোনালেন তাদের বিশ্বকাপ ভাবনা। এক রকম শুরু হয়ে গেল ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের আনুষ্ঠানিক পথচলাও।

বৃহস্পতিবার দুপুরে অনুষ্ঠিত ওই আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন শুরু হয় সুসজ্জিত মঞ্চে ১০ দলের খেলার ছোট্ট ভিডিও দিয়ে। ক্রিকেটার হওয়ার স্বপ্নে স্থানীয় বিভিন্ন ক্রিকেট একাডেমির বাছাই করা শিশুরা সুযোগ পেলেন মহাতারকার কাছ থেকে দেখা ও ছোঁয়ার সুযোগ। অধিনায়কদের মঞ্চের পথে এগিয়ে নিলেন তারাই।

অনুষ্ঠানের সঞ্চালক মার্ক চাপম্যানের প্রথম প্রশ্নই আয়োজন জমিয়ে দিল। ‘হোল্ডার অস্ট্রেলিয়া’ নাকি ‘হোস্ট ইংল্যান্ড’, কে এগিয়ে এবার?

বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ কোনো সংশয় ছাড়াই এগিয়ে রাখলেন চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে। সায় দিলেন কোহলিও। সঙ্গে ভারত অধিনায়ক যোগ করলেন, “কন্ডিশন ও সাম্প্রতিক পারফরম্যান্সে অবশ্যই ইংল্যান্ড দারুণ শক্তিশালী। তবে এবার যে ফরম্যাট, তাতে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্বকাপ হবে।”

টানা ১০ ওয়ানডে হেরে বিশ্বকাপে যাচ্ছে পাকিস্তান। তবু দলকে নিয়ে দারুণ আশাবাদী সরফরাজ। ইংল্যান্ডে ১৯৯৯ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল পাকিস্তান, শিরোপা জিতেছে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে। পাকিস্তান অধিনায়ক মনে করিয়ে দিলেন, ইংল্যান্ডে তারা বরাবরই দুর্দান্ত।

গুরুত্বপূর্ণ সব কথার মেলায় ছিল কৌতুকের ভেলাও। দিমুথ করুনারত্নের ইয়ারফোন মাইক্রোফোন ঠিকমতো কাজ করছিল না। পাশ থেকে মাথা বাড়িয়ে করুনারত্নের মুখের সামনে গিয়ে উইলিয়ামসন বললেন, ‘আমারটা দারুণ, এটা দিয়ে কাজ চালাতে পারো!’ নিউ জিল্যান্ড অধিনায়কের ভঙ্গিতে হেসে উঠলেন সবাই।

গত বিশ্বকাপ থেকে ওয়ানডে ক্রিকেটে সাফল্যের পথ ধরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। মাশরাফির কাছে সঞ্চালকের প্রশ্ন সেই সাফল্যের রহস্য নিয়ে। কিভাবে পারল বাংলাদেশ? অধিনায়ক বললেন দলে সিনিয়র ও জুনিয়রদের দারুণ সমন্বয়ের কথা। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ফাফ দু প্লেসির দিকে তাকিয়ে মাশরাফি বললেন, “আশা করি, ফাফের দলের বিপক্ষে শুরুটা ভালো করতে পারব আমরা।” পাশ থেকে ফাফের চকিত উত্তর, “আমি আশা করি তোমার আশা পূরণ হবে না!”

গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটের ব্যাটিংয়ে নিত্য নতুন উচ্চতায় নিয়ে গেছে ইংল্যান্ড। ৫০ ওভারে ৫০০ রানও এখন অসম্ভব নয়, এই নিয়ে চলছে আলোচনা। আসলেই ৫০০ সম্ভব? কোহলি হাসিমুখে তাকালেন মর্গ্যানের দিকে, “সম্ভব কিনা, এটা নির্ভর করছে ইংলিশদের ওপর, ওদের তো পাঁচশর ভাবনায় ঘুম নেই!’

তবে ভারত অধিনায়কের ধারণা, শুধু রানের খেলাই হবে না এবার, “বিশ্বকাপের মতো আসরে চাপ একটি বড় ব্যাপার। দেখবেন, ২৫০-২৬০ রান করেও অনেক ম্যাচে জেতা যাবে। বিশেষ করে বিশ্বকাপের শেষের দিকে আমার মনে হয় না বড় রান বেশি হবে।”

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উত্তেজনার আঁচ এখানেও লাগল অবধারিতভাবেই। টিকেট নিয়ে নাকি চলছে হাহাকার। কোহলি ও সরফরাজের দিকে তাকিয়ে মর্গ্যান খুব সিরিয়াস ভঙ্গিতে জানতে চাইলেন, “তোমাদের কাছে টিকেট আছে?” পাকিস্তান অধিনায়ক সরফরাজের উত্তর, “টিকেট চাওয়ার যন্ত্রণায় ফোন নম্বর বদলানোর কথা ভাবছি।”

সরফরাজের দিকেও প্রশ্ন গেল বেশি। ১৯৯২ সালে পাকিস্তানকে বিশ্বকাপ জেতানো ইমরান খান প্রধানমন্ত্রী হয়েছেন। সরফরাজেরও ইচ্ছে? পাকিস্তান অধিনায়ক বললেন, কেবল বিশ্বকাপ জিততে পারলেই তিনি মহাখুশি।

গুলবদিন শোনালেন আফগানিস্তানে ক্রিকেট এখন কত বড় ব্যাপার এবং জাতিকে কতটা ঐক্যবদ্ধ করে। মর্গ্যান জানালেন, জফরা আর্চারকে দলে পেয়ে তার রোমাঞ্চের কথা।

১০ অধিনায়কই শোনালেন দল নিয়ে আশা আর চ্যালেঞ্জের কথা। মাশরাফির কণ্ঠে শোনা গেল প্রত্যয়, “আমাদের বিশ্বাস আছে যথেষ্ট। যদি শুরুটা ভালো করতে পারি, আমরা হারাতে পারি যে কোনো দলকে।”

সবশেষে সব অধিনায়কই আবার শোনালেন নিজেদের প্রত্যাশার কথা। সেই স্বপ্নের সুবাস নিয়েই শেষ হলো দারুণ আয়োজন। অপেক্ষা এখন মূল লড়াই শুরুর।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ