‘অবশ্যই শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর হবে’ : ট্রাম্প উপদেষ্টা

প্রকাশিতঃ ৬:২২ অপরাহ্ণ, শনি, ৭ নভেম্বর ২০

জয়ের আশা ক্রমাগত ফুরিয়ে আসলেও পরাজয় মেনে নেওয়ার জন্য প্রস্তুত থাকার কথা বলতে রাজি নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আইনি লড়াই চালিয়ে পরিস্থিতি আরো জটিল করতে চাচ্ছেন ট্রাম্প। এরইমধ্যে হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর হবে বলে তিনি মনে করেন। খবর বিবিসির।

শুক্রবার গুরুত্বপূর্ণ দুই রাজ্য পেনসিলভেইনিয়া ও জার্জিয়ায় রিপাবলিকান ট্রাম্পকে পেছনে ফেলে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে যাওয়ার পর কাডলোর পক্ষ থেকে এমন বক্তব্য করা হলো। ট্রাম্পের এই উপদেষ্টা বলেন ‘এটি (যুক্তরাষ্ট্র) বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ। আমরা আইনের শাসন মেনে চলি। আর তাই প্রেসিডেন্টও তা মানবেন।

অন্যদিকে সিনিয়র রিপাবলিকান মিটচ ম্যাককোনাল এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, ‘অবশ্যই, ১৭৯২ সাল থেকেই শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রচলন রয়েছে। প্রতি ৪ বছর পরপর আমরা নতুন প্রশাসন পেয়ে থাকি।

আর উপদেষ্টা বলেন, এখনও কিছু বিষয় ‘স্পষ্ট হওয়া বাকি’। এ ব্যাপারে আমি বিশেষজ্ঞ নই। আমি এটা প্রচারশিবিরের ওপরই ছেড়ে দিচ্ছি। কিন্তু হ্যাঁ, আমরা শান্তিপূর্ণভাবেই চলব, যেরকম আমরা সবসময়ই করি।’

পরাজয় স্বীকার করে প্রার্থীদের বক্তব্য দেওয়ার যে প্রচলন রয়েছে সে বক্তব্য এখনও প্রস্তুত করেননি ট্রাম্প। ঘনিষ্ঠজনদের তিনি বলেছেন, নির্বাচনে হার মানার কোনও ইচ্ছে তার নেই। বরং, জ্যেষ্ঠ উপদেষ্টা ও পুত্রদের মাধ্যমে নিজের অবস্থান জোরালোভাবে উপস্থান করে যাচ্ছেন তিনি।

উল্লেখ্য, এ বছরের শুরুতে ট্রাম্প ক্ষমতা ছাড়ার বিষয়ে প্রতিশ্রুতি দিতে অস্বীকৃতি জানালেও গত মাসে এ বিষয়ে একটি বক্তব্য দেন। ট্রাম্প তখন বলেছিলেন, অবশ্যই আমি শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর চাই, তবে আমি কোন হস্তান্তরই চাই না। কারণ আমি জয়ী হতে চান।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।