লোকসভা নির্বাচন
অবিশ্বাস্য সংখ্যায় এগিয়ে মোদী!

প্রকাশিতঃ ৫:০৪ অপরাহ্ণ, বৃহঃ, ২৩ মে ১৯

ন্তর্জাতিক ডেস্ক: শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা। বুথ ফেরত ফলাফল নিয়ে উত্তেজনা থাকলেও সর্বশেষ পাওয়া তথ্যমতে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ এগিয়ে রয়েছে।

ভারতের মোট আসন ৫৪৩ টি। সরকার বিজয়ী হতে হলে পেতে হবে ২৭২টি সিট।

এর মধ্যে এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিজেপি জোট এনডিএ ৩২৭টি আসনে এগিয়ে।

কংগ্রেস জোট ইউপিএ ১০৪টি এছাড়াও অন্যান্য পেয়েছে ১১টি।

এরআগে গত ২০ মে লোকসভা নির্বাচনের সাত দফার ভোটের শেষ ধাপের ভোট অনুষ্ঠিত হওয়ার পর বিভিন্ন জরিপ সংস্থার বুথ ফেরত সমীক্ষা বলছিল, আবারও দিল্লীর মসনদে বসতে যাচ্ছে ক্ষমতাসীন বিজেপি জোট। তারা আসন পেতে পারে তিনশ’রও বেশি। প্রধান বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোটের ঘরে আসতে পারে দেড়শ’র কিছু বেশি আসন। আর পশ্চিমবঙ্গে এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস।

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ। শেষ ধাপের ভোটগ্রহণ সম্পন্ন হওয়ার পর বিভিন্ন জরিপ সংস্থার বুথ ফেরত সমীক্ষায় উঠে এসেছে মোদির জয়ের চিত্র।

এরইমধ্যে ১টি আন্তর্জাতিক ও ৩টি স্থানীয় সংস্থা তাদের বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করেছে। সে অনুযায়ী তিনশ’র বেশি আসন নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। আর প্রধান বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোট দেড়শ’রও বেশি আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বুথ ফেরত জরিপ বলছে, গতবারের মতো এবারো পশ্চিমবঙ্গে এগিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর দল তৃণমূল কংগ্রেস। ৪২টি আসনের মধ্যে টিএমসি পেতে পারে ২৪টি আসন। এছাড়া, বিজেপি ১৪টি ও কংগ্রেস ২টি আসন পেতে পারে।

রোববার সপ্তম ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে শেষ হয় ভারতের ১৭তম লোকসভা নির্বাচন। ৩৮ দিনের দীর্ঘ এই ভোট পর্ব শেষে কারা বসছেন দিলি­র মসনদে, তা জানতে অপেক্ষা করতে হবে ২৩ মে পর্যন্ত। সেদিনই একসাথে ঘোষণা করা হবে ৫৪৩টি আসনের চূড়ান্ত ফলাফল।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ