সরকারের খসড়ার দ্বিগুন
অর্থনৈতিক সমিতির বিকল্প বাজেট প্রস্তাব

প্রকাশিতঃ ৬:১৭ অপরাহ্ণ, শনি, ২৫ মে ১৯

স্টাফ রিপোর্টার : সরকারের অর্থ বিভাগ ঘোষিত খসড়া বাজেটের দ্বিগুনের বেশি অংকের বিশাল বিকল্প বাজেট প্রস্তাব করেছে বাংলাদেশ অর্থনৈতিক সমিতি। ১২ লক্ষ ৪০ হাজার ৯০ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব করেছে সংগঠনটি।

অর্থনীতি সমিতি দাবি করছে, এই বাজেট বিকল্প সম্প্রসারণশীল বৃহদায়তন বাজেট। সরকারের রাজস্ব আয় থেকে ১০ লক্ষ ২ হাজার ৫১০ কোটি টাকা আসবে বলে মত দিয়েছেন তারা।

রোববার (২৫ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা ২০১৯-২০ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাব জানানো হয়।

সমিতির প্রস্তাবিত মোট বাজেট ১২ লাখ ৪০ হাজার ৯০ কোটি টাকার বিপরীতে সরকারের সম্ভাব্য বাজেট ৫ লাখ ২৫ হাজার কোটি টাকা।

অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারাকাত বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে আমাদের প্রস্তাবিত বাজেট যুক্তিসঙ্গত এবং তা দেশের অর্থনীতির অর্থ নিহিত শক্তির বিচারে ও যৌক্তিক। আমাদের প্রস্তাবিত বাজেটের ৮১% আসবে সরকারের রাজস্ব আয় থেকে।

আর বাজেটের বাকি ১৯ শতাংশ আসবে সম্মিলিতভাবে সরকারি বেসরকারি অংশীদারিত্ব, বন্ড বাজার, সঞ্চয় পত্র থেকে ঋণ গ্রহণ এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ গ্রহণের মাধ্যমে। আমাদের প্রস্তাবিত বাজেটে বৈদেশিক ঋণ এর কোন ভূমিকা থাকবে না।

এ বাজেট বাস্তবায়নে জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরিত করার কার্যকরী ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এজন্য শিক্ষা, জনসাস্থ, দক্ষতা বৃদ্ধিসহ সংশ্লিষ্ট খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধি দরকার।

পাশাপাশি ভৌত অবকাঠামো যেমন বিদ্যুৎ জ্বালানি, রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট ইত্যাদি এবং প্রাকৃতিক সম্পদ যেমন জমি- জলা, জঙ্গল, গ্যাস, তেল, কয়লা, বঙ্গপসাগর, আকাশ-মহাকাশ সম্পদকে কাজে লাগাতে হবে।

সজা/এমএম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ