অসচ্ছল শিক্ষার্থীদের পাশে নোবিপ্রবিয়ানের ভালোবাসার উপহার

প্রকাশিতঃ ৭:২৮ অপরাহ্ণ, মঙ্গল, ১৪ এপ্রিল ২০

ক্যাম্পাস প্রতিনিধি: করোনাভাইরাস আতংকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে বিপর্যস্ত দেশের শিক্ষাব্যবস্থা। ভোগান্তিতে পড়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরাও। এই অবস্থায় আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের সাহায্য করতে এগিয়ে এসেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবার। পরিবারের কোনো সদস্য অসুস্থ হলে সেটি দেখে অপর সদস্যরা যেমন এগিয়ে আসেন, এটি যেন ঠিক তেমনই দৃষ্টান্ত।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘করোনা মোকাবিলায় নোবিপ্রবিয়ানের পাশে নোবিপ্রবিয়ান’ নামক ভার্চুয়াল প্ল্যাটফর্মও তৈরি করা হয়েছে। যেখানে বিপাকে পড়া শিক্ষার্থীদের জন্য সাহায্য চেয়ে পোস্ট করা হয়।

গত ১০ এপ্রিল দুপুর থেকে বিশ্ববিদ্যালয়ের আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের জন্য “করোনা মোকাবেলায় নোবিপ্রবিয়ানের পাশে নোবিপ্রবিয়ান” গ্রুপের কার্যক্রম শুরু হয়। এখন পর্যন্ত মোট সংগ্রহ ৭২ হাজার ৪৫০ টাকা। এর থেকে ২৭ জন নোবিপ্রবিয়ানকে উপহার দেওয়া হয়েছে ৪৩ হাজার টাকা।

এ বিষয়ে উদ্যোক্তারা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা পড়তে আসেন, যাদের অনেকেই আর্থিকভাবে অস্বচ্ছল। আবার তাদের একমাত্র অবলম্বন টিউশন। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতির কারণে টিউশনসহ বন্ধ আছে সবকিছু। এসমস্ত শিক্ষার্থীদের একমাত্র উপার্জন ব্যবস্থাটাও আজ বন্ধ হয়ে গেছে। ফলে, বাসা ভাড়া, খাদ্য সংকটসহ নানা সমস্যায় ভুগছেন তারা। তাই আমরা এই প্ল্যাটফর্ম তৈরি করেছি, যাতে নোবিপ্রবির সব শিক্ষার্থী করোনাকালীন একে-অপরকে সহযোগিতা করতে পারেন।

করোনার এই পরিস্থিতিতে সমস্যায় পড়া নোবিপ্রবি শিক্ষার্থীদের জন্য এমন উদ্যোগে শিক্ষক শিক্ষার্থী সবাই সাধুবাদ জানিয়েছেন এবং সবদিক থেকে সাহায্য করছেন। উদ্যোক্তারা দিনরাত পরিশ্রম করছেন সঠিকভাবে উপহার পৌঁছে দেয়ার জন্য।

মৎস ও সমুদ্র বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাঈনুদ্দীন পাঠান বলেন, “বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী আছে এই করোনার পরিস্থিতি দুবেলা ভাত কপালে জুটাইতে কষ্ট হয়ে যাচ্ছে। এমনও অনেক শিক্ষার্থী আছে যাদের বাসায় ইনকামের কেউ নাই। নিজে টিউশনি করে বাসায় কিছু টাকা পাঠাতো। এলাকায় চেয়ারম্যান মেম্বার ত্রাণ দিচ্ছে কিন্তু সে বিশ্ববিদ্যালয় পড়ে বলে আত্মসম্মানবোধ রক্ষার্থে ত্রাণের জন্য কোথাও যেতে পারছেনা। এসকল শিক্ষার্থীদের আমরা উপহার স্বরুপ কিছু সহযোগিতা নিয়ে পাশে দাঁড়াতে চাই।”

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ