অস্ট্রেলিয়ার সামনে আজ নিউজিল্যান্ড

প্রকাশিতঃ ৩:০১ অপরাহ্ণ, শনি, ২৯ জুন ১৯

স্পোর্টস ডেস্ক: ট্রান্স-তাসমান লড়াইটা এখনো ক্রিকেট-বিশ্বে বেশ জমজমাট কোনো তকমা পায়নি। গেল বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল দল দুটি। তবে, সহজ ম্যাচে জিতে নিয়ে শিরোপার উৎসব করে অজিরা। আক্ষেপে পুড়েছিল নিউজিল্যান্ড।

সেদিক থেকে আজকের ম্যাচটা নিউজিল্যান্ডের জন্য প্রতিশোধের একটা মঞ্চ হতে পারত। তবে সেটা হচ্ছে না, কারণ কেন উইলিয়ামসনের এখন অতীত নিয়ে নয়, বরং ভবিষ্যৎ নিয়ে ভাবার সময়। আজকের ম্যাচটির ওপর তাদের বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট পাওয়া-না-পাওয়া নির্ভর করছে। লর্ডসে আজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।

এমনিতে বিশ্বকাপে নিউজিল্যান্ডের পারফরম্যান্স বেশ ভালোই বলা যায়। সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতেই জিতেছে তারা। হেরেছে কেবল একটিতে, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। কিন্তু, শেষ দুই ম্যাচ যখন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডর সঙ্গে তখন কেন উইলিয়ামসনের কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়তে বাধ্য।

অন্যদিকে অ্যারন ফিঞ্চের দল বেশ ছন্দে আছে। সর্বশেষ ইংল্যান্ডকে হারিয়ে প্রথম দল হিসেবে তারা নিশ্চিত করে ফেলেছে সেমিফাইনাল। সাত ম্যাচের মধ্যে কেবল ভারতের বিপক্ষে ম্যাচ বাদ দিলে দলটির মধ্যে কোনো দুর্বলতাই চোখে পড়েনি। ছয়টি ম্যাচ জিতে নিয়ে তারা পেয়েছে ১২ পয়েন্ট। অনুমিতভাবে পয়েন্ট টেবিলেও সবার ওপরে আছে ফিঞ্চরা।

এই লড়াইয়ের আগে পরিসংখ্যানেও এগিয়ে আছে অস্ট্রেলিয়াই। কারণ, দেশের বাইরে যে ২০ বার এই দুটি দল মুখোমুখি হয়েছে তার মধ্যে ১৯ বারই জিতেছে অস্ট্রেলিয়া। তবে, নিউজিল্যান্ডের যে একটা জয় সেটা আবার এসেছে বিশ্বকাপে। শুধু বিশ্বকাপেই নয়, ইংল্যান্ডের মাটিতেও বটে। ১৯৯৯ বিশ্বকাপে কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল নিউজিল্যান্ড।

সেটা অবশ্য বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউজিল্যান্ডের একমাত্র জয়। সব মিলিয়ে দল দুটি বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হয়েছে মোট সাতবার। এর মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে ছয়টিতেই।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ