আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত

প্রকাশিতঃ ১০:৪০ পূর্বাহ্ণ, বুধ, ২৮ অক্টোবর ২০

আন্তর্জাতিক ডেস্ক : স্বঘোষিত প্রজাতন্ত্র নাগোরনো-কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ান আজারবাইজানের হামলায় মারাত্মক আহত হয়েছেন।

মঙ্গলবার তাকে বহনকারী গাড়িতে বোমা হামলার ভিডিও ক্লিপ প্রকাশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী। খবর দ্য আরমানিয়ান উইকলির।

এতে দেখা গেছে, চলমান একটি গাড়িতে বিস্ফোরণের পর আগুন ধরে গেছে। ওই গাড়িতেই স্বঘোষিত প্রজাতন্ত্র কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন বলে দাবি করেছে আজারবাইজান।

আর্মেনিয়ার নিয়ন্ত্রণে থাকা কারাবাখ অঞ্চলের স্থানীয় সরকার তাদের প্রতিরক্ষামন্ত্রী আহত হওয়ার খবরের সত্যতা স্বীকার করেছে।

স্থানীয় সরকারের প্রধান আরাইক হারুতুনিয়ান বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী আহত হওয়ার কারণে নতুন একজনকে দায়িত্ব দেয়া হয়েছে। তার দ্রুত সুস্থতাও কামনা করেছেন তিনি।

সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। ফলে বহু মানুষ হতাহত হয়েছেন। দুই দেশ এর আগে তিনবার যুদ্ধবিরতিতে সম্মত হলেও স্বল্প সময়ের ব্যবধানে তা ভেস্তে গেছে।

আন্তর্জাতিকভাবে নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। কিন্তু ১৯৯০-এর দশকে সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে আর্মেনিয়া। দখলীকৃত এলাকা থেকে বহু আজারি নাগরিককে বিতাড়িত করা হয় বলে অভিযোগ রয়েছে।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।