আজ পবিত্র শবেবরাত

প্রকাশিতঃ ৭:৪৫ পূর্বাহ্ণ, বৃহঃ, ৯ এপ্রিল ২০

আজ দিবাগত রাতে পবিত্র শবেবরাত, যা লাইলাতুল বরাত বা মুক্তির রজনী হিসেবেও পরিচিত।

তবে হাদিস শরিফে এ রাতের পরিচয় হিসেবে বলা হয়েছে, লাইলাতুম মিন নিছফে শাবান অর্থাৎ মধ্য শাবানের রাত। ধর্মপ্রাণ মুসলমানেরা রাত জেগে নফল নামাজ, কুরআন তিলাওয়াত, কবর জিয়ারত, জিকির-আজকার, বিশেষ দোয়াসহ ইবাদত-বন্দেগির মাধ্যমে এই রাতটি অতিবাহিত করে থাকেন। অনেকে গরিবদের মধ্যে হালুয়া-রুটি, মিষ্টি ইত্যাদি বিতরণ ও দান-সদকাহ করেন। নফল রোজা রাখেন। শবেবরাত উপলক্ষে পরদিন সরকারি ছুটি থাকে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছর ঘরে বসেই ইবাদত বন্দেগি ও দোয়া করার জন্য সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। শবেবরাত একটি ফারসি বাক্য। একে আরবিতে লাইলাতুল বরাতও বলা হয়। যার শাব্দিক অর্থ মাগফিরাত বা মুক্তির রাত। উপমহাদেশে অত্যন্ত গুরুত্বসহকারে হিজরি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে শবেবরাত পালন করা হয়। বিশ্বাস করা হয় যে, এ রাতে আল্লাহ তায়ালা বান্দার গুনাহ মাফ করেন, মানুষকে জাহান্নাম থেকে মুক্তি দেন, মানুষের ভাগ্য বরাদ্দ দেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ