আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এশিয়ান ইউনিভার্সিটিতে আলোচনা সভা

প্রকাশিতঃ ৭:৩৯ অপরাহ্ণ, শনি, ২২ ফেব্রুয়ারি ২০

সময় জার্নাল প্রতিবেদক: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও উপাচার্য অধ্যাপক ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, বায়ান্ন একটি চেতনা। বায়ান্ন একটি ইতিহাস। যে চেতনা ধারণে এবং লালনে প্রস্ফুটিত ও উজ্জীবিত হয় একটি স্বতন্ত্র জাতিস্বত্তার পরিচয়।যা প্রতিফলিত হয় লাল সবুজের স্বতন্ত্র পতাকায় এবং একটি বঞ্চিত অবহেলিত জাতির স্বাধীনতায়। অনেক ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মায়ের ভাষা। আজকের এই দিনে আমি স্মরণ করছি ভাষা শহীদ সালাম, রফিক, বরকত, জাব্বারসহ সবাইকে।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, ভাষা আন্দোলনের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের সবাইকে দেশ গড়ার কাজে এগিয়ে আসতে হবে। বাংলা ভাষার মিশ্র ব্যবহার বন্ধ করতে হবে।বাংলা ভাষার শুদ্ধরুপ শুদ্ধভাবে উচ্চারণ করতে হবে। গণমাধ্যমসহ সকল ক্ষেত্রে শুদ্ধ উচ্চারণে বাংলাভাষার ব্যবহার নিশ্চিত করতে হবে। তবেই স্বার্থক হবে জাতি হিসেবে আমাদের এই আত্মত্যাগ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রারার, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ