আবুল মনসুর আহমদের সাহিত্যকর্ম

প্রকাশিতঃ ৯:০৬ পূর্বাহ্ণ, সোম, ২৭ জুলাই ২০

সময় জার্নাল প্রতিবেদক : বিশিষ্ট লেখক, দেশভাগের সময়কালের খ্যাতিমান রাজনীতিবিদ এবং শক্তিমান সাংবাদিক আবুল মনসুর আহমদের জন্ম ১৮৯৮ সালে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধানীখোলা গ্রামে। ১৯১৯ সালে উচ্চ মাধ্যমিক শেষ করার পর কলকাতার রিপন কলেজে ভর্তি হন আইন পড়বার জন্য। পড়ালেখা করার সময় খিলাফত এবং অসহযোগ আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন তিনি। শিক্ষাজীবন শেষে ৯ বছর ময়মনসিংহে আইন ব্যবসা করেন। এরপর কলকাতায় গিয়ে সাংবাদিক জীবনের সূচনা করেন। ইত্তেহাদ, সুলতান, নাভায়ু, মোহাম্মদী, নবযুগসহ বেশ কিছু পত্রিকায় কাজ করেন তিনি। দেশভাগের কিছুকাল পূর্বেই ইত্তেহাদের সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এ দায়িত্বে থেকে তিনি মহান ভাষা আন্দোলনেও ভূমিকা পালন করেছেন। রাজনৈতিক জীবনে আবুল মনসুর আহমদ নেতাজি সুভাষচন্দ্র বসুর অনুসারী ছিলেন। ১৯৪০ এর দশকে সক্রিয়ভাবে পাকিস্তান আন্দোলনে যোগ দেন। তিনি ১৯৫৪ এর নির্বাচনে অংশগ্রহণ করেন এবং যুক্তফ্রন্টের মন্ত্রীসভায় স্বাস্থ্যমন্ত্রী নিযুক্ত হন। পরবর্তীতে শিক্ষামন্ত্রী এবং বাণিজ্যমন্ত্রীর দায়িত্বও পালন করেন। আইয়ুব সরকারের আমলে তিনি তার রাজনৈতিক কর্মকাণ্ডের জন্য কারারুদ্ধ হন। বাংলাদেশের প্রাচীনতম রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগের অন্যতম এক প্রতিষ্ঠাতা তিনি।

বিচিত্র গুণের অধিকারী আবুল মনসুর আহমদের বই সমূহ বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ। তিনি বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ ব্যঙ্গাত্মক লেখকদেরও একজন। সাহিত্য চর্চায় অসাধারণ অবদানের জন্য ১৯৭৯ সালে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কার’, ১৯৬০ সালে ‘বাংলা একাডেমী পুরস্কার’ এবং নাসিরুদ্দীন স্বর্ণপদকে ভূষিত হয়েছেন তিনি।

আবুল মনসুর আহমদের সাহিত্যকর্ম

ছোট গল্প : আয়না (১৯৩৫), ফুড কনফারেন্স (১৯৪৪), আসমানী পর্দা (১৯৫৭) গালিভারের সফরনামা (১৯৫৯)।

উপন্যাস : সত্যমিথ্যা (১৯৫৩), জীবনক্ষুধা (১৯৫৫) ও আবেহায়াত (১৯৬৪)।

প্রবন্ধ ও স্মৃতিকথা : পাক বাংলার কালচার (১৯৬৬) বর্তমান নাম: বাংলাদেশের কালচার, আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর (১৯৬৮), শেরে বাংলা থেকে বঙ্গবন্ধু (১৯৭৩), আত্মকথা (১৯৭৮), বেশীদামে কেনা কমদামে বেচা আমাদের স্বাধীনতা (১৯৮২)।

ইংরেজিতে অনুবাদক : আল কোরআনের নসিহত (১৯৭৫)।

শিশু-কিশোরোপযোগী : ছোটদের কাসসুল আম্বিয়া (১৯৫০), মুসলমানি কথা (১৯২৪), নয়া পড়া (১৯৩৪)।

যৌনবিজ্ঞান বিষয়ক : পরিবার পরিকল্পনা (১৯৬৭)।

অপ্রকাশিত বই : মা-খাকী (উপন্যাস) ও তিতুমীর।

আবুল মনসুর আহমদকে নিয়ে লেখা/সম্পাদিত বইসমূহ
আবুল মনসুর আহমদের রচনাবলি : রফিকুল ইসলাম সম্পাদিত (১৯৯৮)
আবুল মনসুর আহমদের আয়না : নুরুল আমিন (১৯৯৮)
আবুল মনসুর আহমদের কথাসাহিত্য : নুরুল আমিন (১৯৮৪)
আবুল মনসুর আহমদের ব্যঙ্গ রচনা : রাজীব হুমায়ূন (১৯৮৫)
আবুল মনসুর আহমদ (জীবনী) : নুরুল আমিন (২০০১)
আবুল মনসুর আহমদের চিন্তাধারা : ড. মিজানুর রহমান (২০১৩)
আবুল মনসুর আহমদের আয়না : বিষয় ও প্রকরণ: রিষিণ পরিমল ও হাসান অরিন্দম যৌথ সম্পাদিত
আবুল মনসুর আহমদ : ইফফাত আরা সম্পাদিত- দ্বিতীয় চিন্তা (২০০৫)
আবুল মনসুর আহমদকে ক্রোড়পত্র : বই, জাতীয় গ্রন্থকেন্দ্র (২০০৭)
দুলর্ভ আলো আবুল মনসুর আহমদ : কালের ধ্বনি ইমরান মাহফুজ সম্পাদিত (২০১৫)
আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ ইমরান মাহফুজ সম্পাদিত (প্রথমা ২০১৫)
জীবনশিল্পী আবুল মনসুর আহমদ : ইমরান মাহফুজ সম্পাদিত (২০১৬)

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।