আবুল মনসুর আহমদ: বুক রিভিউ প্রতিযোগিতার বিজয়ী নাম ঘোষণা

প্রকাশিতঃ ৭:৪১ অপরাহ্ণ, রবি, ২১ জুন ২০

সময় জার্নাল ডেস্ক : ঘরে বসে থাকা বইপ্রেমীদের উদ্দেশ্যে আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ আয়োজন করেছিলো আবুল মনসুর আহমদ বুক রিভিউ প্রতিযোগিতার।

এতে সারাদেশের প্রায় শতাধিক রিভিউ জমা পড়ে। আবুল মনসুর গবেষক ড. মো. চেঙ্গিস খান, প্রাবন্ধিক ড. কুদরত ই হুদা, গবেষক আশিক রেজার বিচারে ও ইমরান মাহফুজের সমন্বয়ে ৫জন বিজয়ীর নাম ঘোষণা করেন। (যদিও বিজ্ঞপ্তিতে ৩জনকে দেয়ার উল্লেখ ছিল কিন্তু বিচারকদের পরামর্শে ৫জন করা হয়)।

বিজয়ী প্রথম হয়েছেন: আবু সাঈদ নয়ন (আয়না), দ্বিতীয় হয়েছেন মোহাম্মদ রায়হান কাদেরী (ফুড কনফারেন্স), তৃতীয় হয়েছেন আনিস রহমান (ফুড কনফারেন্স), চতুর্থ হয়েছেন জাহিদ হাসান (আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর), ও পঞ্চম হয়েছেন রাশিদা পিউ (আয়না)।

বিচারকরা জানান, “৩টি মূল বিষয়কে ভিত্তি ধরে নির্বাচন প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। ১. আবুল মনসুর আহমদের চিরায়ত গল্প ও চরিত্রগুলোর বিশ্বস্ত পাঠ; ২. কোন বাস্তবতায় বা প্রেক্ষিতে গল্পগুলো লেখা হয়েছে আর রিভিউয়ারদের চোখে বিশ্লেষণ; ৩. গল্প/রচনাগুলোর আবেদনের সাথে রিভিউয়ারের নিজস্ব উপস্থাপন দক্ষতা—যাদের লেখায় পাওয়া গিয়েছে তারাই সংক্ষিপ্ত তালিকায় নির্বাচিত হয়েছেন।”

প্রথম পুরস্কার হিসেবে পাবেন-৩,০০০/-, দ্বিতীয় ২,০০০/-, তৃতীয় ১০০০, চতুর্থ ৭০০/- ও পঞ্চম ৫০০ টাকার সমমূল্যের বই।

সমন্বয়ক ইমরান মাহফুজ জানান, “সংকটে মানুষকে সাহিত্য সংস্কৃতি চিন্তায় উতসাহী করতে যে উদ্যোগ নিয়েছিলাম তাতে অভূতপূর্ব সাড়া পেয়েছি। আমরা বিশ্বাস করি আমাদের বিচারকগণ যোগ্য রিভিউয়ারকে নির্বাচিত করেছেন। আশা রাখি আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে। ইতিহাস ঐতিহ্য ও আত্মপরিচয়ের জন্য আবুল মনসুর আহমদ পাঠে আহবান করছি সবাইকে। বিজয়ীদের নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করার জন্য আন্তরিক অনুরোধ করছি।”

যোগাযোগ :
ইমরান মাহফুজ
আহবায়ক , আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ। ডেইলি স্টার সেন্টার।
৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এভেন্যু, ঢাকা ১২১৫।
কথা : ০১৭৬৫৩০৭০৭০।
ই-মেইল abulmansurahmad@gmail.com

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।