আ’লীগের অধিবেশন শুরু

প্রকাশিতঃ ১১:৩৬ পূর্বাহ্ণ, শনি, ২১ ডিসেম্বর ১৯

নিউজ ডেস্ক: আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশন রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে শুরু হয়েছে। আজ শনিবার সকাল সাড়ে ১০টায় কাউন্সিল অধিবেশন শুরু করেন প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ অধিবেশনেই আগামী তিন বছরের জন্য দলের নতুন নেতৃত্ব ঘোষণা করা হবে।

এর আগে দুই দিনব্যাপী আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন গতকাল শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়। শুক্রবার বিকেল ৩ টা ৫মিনিটে প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

দলের নেতৃত্ব নির্বাচনের জন্য তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন। অপর দুই সদস্য হলেন—উপদেষ্টা সদস্য ড. সাইদুর রহমান ও ড. মশিউর রহমান। আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৫২(ক) ধারা মোতাবেক এ কমিটি গঠন করেছেন দলের সভানেত্রী শেখ হাসিনা।

নির্বাচন কমিশন প্রথমে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী আহ্বান করবেন। একাধিক প্রার্থী না থাকলে প্রস্তাব ও সমর্থনের মাধ্যমে শীর্ষ দুই নেতৃত্ব নির্বাচন করা হবে। এরপর কাউন্সিলরদের সিদ্ধান্ত অনুযায়ী পরে দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবেন নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক। তবে টানা ৯ম বারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হতে যাচ্ছেন ৩৮ বছর ধরে দলটির নেতৃত্বদানকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা—এটা নিশ্চিত। যদিও সবারই দৃষ্টি সাধারণ সম্পাদক পদটির দিকে। কে হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক? ওবায়দুল কাদেরই থাকছেন, নাকি চমক দেওয়ার মতো অন্য কেউ আসছেন—এ নিয়ে দলটিতে গুঞ্জন আলোচনা এখন তুঙ্গে। তবে শেষ পর্যন্ত কার ভাগ্য খুলবে—তা আজই নির্ধারিত হবে।

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের আগে দলের সভানেত্রী শেখ হাসিনা ওবায়দুল কাদেরকে প্রস্তুতি নিতে বলেছিলেন। তখন চাওর হয়েছিল যে, ওবায়দুল কাদেরই দলের সাধারণ সম্পাদক হচ্ছেন। তবে প্রধানমন্ত্রী এবার এখন পর্যন্ত কাউকে ইঙ্গিত দেননি বলে জানা গেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ