ইউজিসির সদস্য ড. আবু তাহেরকে অধ্যাপক পারভেজের অভিনন্দন

প্রকাশিতঃ ৯:০০ অপরাহ্ণ, শুক্র, ১১ সেপ্টেম্বর ২০

সময় জার্নাল প্রতিবেদক : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ পাওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহেরকে অভিনন্দন জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও এনবিইআর চেয়ারম্যান সৈয়দ আহসানুল আলম পারভেজ।

ড. আবু তাহেরের সাফল্য কামনা করে অভিনন্দন বার্তায় অধ্যাপক পারভেজ বলেন, আমি এই মানুষটিকে নিয়ে গর্বিত। তিনি সাফল্যে ও স্বনির্ভরতার আইকন এবং অবিশ্বাস্য বুদ্ধিমত্তা সম্পন্ন একজন সফল মানুষ। গত এক দশকে তাঁকে কারো বিরুদ্ধে খারাপ কথা বলতে দেখিনি। তাঁর সুদক্ষ নেতৃত্ব ও দিকনির্দেশনায় ভবিষ্যতে ইউজিসি আরো আধুনিক ও সমৃদ্ধ হবে বলে প্রত্যাশা করছি।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহেরকে আগামী ৪ বছরের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব আ ন ম তারিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁর নিয়োগের বিষয়টি জানানো হয়।

অধ্যাপক ড. মো. আবু তাহের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ডেপুটেশনে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে লিয়েনে ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি জীবন বীমা কর্পোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে কিছুদিন দায়িত্ব পালন করেন এবং অদ্যাবধি পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

কর্মজীবনের শুরুতে অধ্যাপক আবু তাহের ১৯৮৫ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে যোগদান করেন। পরে চাকরিতে ইস্তফা দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি ২০০৪ সালে উক্ত বিভাগে অধ্যাপক পদে উন্নীত হন।

দেশ বিদেশে তাঁর ৭০টির অধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর রচিত ব্যবসায় প্রশাসন বিষয়ক ১০টি গ্রন্থ অনার্স এবং মাস্টার্স পর্যায়ে পাঠ্য হিসেবে পঠিত হচ্ছে। তিনি আন্তর্জাতিক কনফারেন্সে ২৮টি প্রবন্ধ উপস্থাপন করেন।

অধ্যাপনা ছাড়াও তিনি বিশ্বব্যাংক, আইএলও, ব্রিটিশ কাউন্সিল, কমনওয়েলথ অব লার্নিং, ইউজিসি, ইউএনডিপি, এটুআই, এসএসআরসি সংস্থায় কনসালটেন্ট/প্রকল্প পরিচালক/সাব-প্রজেক্ট ম্যানেজার/ট্রেইনি ভেরিফায়ার/গবেষণা ফেলো হিসেবে কাজ করেছেন।

সময় জার্নাল/শাহ্ আলম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।