মার্কিন নিরাপত্তা উপদেষ্টা
ইরানের সঙ্গে আলোচনার সম্ভাবনা বেড়ে গেছে!

প্রকাশিতঃ ১০:৪১ পূর্বাহ্ণ, সোম, ১৩ জানুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন দাবি করেছেন, ওয়াশিংটন ও তেহরানের মধ্যে আলোচনার সম্ভাবনা বেড়ে গেছে। তিনি এমন সময় এ দাবি করলেন যখন হোয়াইট হাউজের ইরান-বিদ্বেষী নীতি তীব্রতর হয়েছে।

তিনি রোববার মার্কিন বার্তা সংস্থা অ্যাক্সিওস’কে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন সন্ত্রাসী হামলায় ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে বলেন, ইরান ও আমেরিকার মধ্যে আলোচনার সম্ভাবনা বেড়ে গেছে।

মার্কিন নিরাপত্তা উপদেষ্টা পশ্চিম এশিয়ায় তার দেশের হাজার হাজার সেনার উপস্থিতি সম্পর্কে দাবি করেন, ইরানকে প্রতিহত করার জন্যই এসব সেনা মধ্যপ্রাচ্যে মোতায়েন করা হয়েছে। ওব্রায়েন বলেন, মার্কিন স্বার্থে আঘাত হানার আগে ইরান যেন ভালোভাবে এর পরিণতির কথা চিন্তা করে।

তিনি এমন সময় এসব দাবি করলেন যখন মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি এ অঞ্চলের জন্য উত্তেজনা ও সংকট সৃষ্টি ছাড়া অন্য কোনো ফল বয়ে আনেনি।

ইরান সরকার আমেরিকার সঙ্গে আলোচনার প্রস্তাব সম্পর্কে বহুবার বলেছে, ওয়াশিংটন তেহরান বিদ্বেষী নীতি পরিহার করলে এবং পরমাণু সমঝোতায় ফিরে এলেই কেবল মার্কিন সরকারের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর কাঠামোর আওতায় আলোচনা হতে পারে।তেহরান কখনো ওয়াশিংটনের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসবে না বলেও ইরান স্পষ্ট ভাষায় ঘোষণা করেছে।#

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ