ইরানে দুর্বল হচ্ছে করোনার ছোবল

প্রকাশিতঃ ১০:৫৯ পূর্বাহ্ণ, রবি, ২২ মার্চ ২০

ইরানে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২৩ জন, আগের দিন ছিল ১৪৯ জন। একইসময় আক্রান্ত হয়েছেন ৯৬৬ জন, একদিন আগে সংখ্যাটি ছিল ১,২৩৭।

একদিনের ব্যবধানে মৃত্যুর সংখ্যা কমেছে ২৬ আর আক্রান্ত কমেছে ২৭১ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৯০ জন। ইরানে এ পর্যন্ত মারা গেছেন ১,৪৩৩ জন আর আক্রান্ত হয়েছেন ১৯,৬৪৪ জন।

ইরানের কোম শহর এবং উত্তরাঞ্চলীয় গিলান প্রদেশে থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল কিন্তু এখন সেসব জায়গায় আক্রান্তের সংখ্যা অনেক কমেছে। এ খবরে প্রেসিডেন্ট হাসান রুহানি সন্তোষ প্রকাশ করেন।

মার্কিন অবরোধের কারণে ইরানের বহু মানুষ চিকিৎসা সংকটে ভুগছে। করোনা মোকাবেলাসহ চিকিৎসা খাতে ইরান যাতে কোনো সুবিধা করতে না পারে সেজন্য বিদেশ থেকে যেকোনো ওষুধ আমদানির পথে বাধা সৃষ্টি করছে আমেরিকা। স্পেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হাসান কাশকাভি বলেছেন, ‘ইরান একমাত্র দেশ যাকে এ ধরনের কঠিন পরিস্থিতিতে করোনা ভাইরাস মোকাবেলা করতে হচ্ছে।’ ব্যাংক ও অর্থ লেনদেনের ওপর নিষেধাজ্ঞার কারণে চিকিৎসা খাতে জরুরী পণ্য আনতে পারছে না ইরান।’

ওয়াশিংটনের বিদ্বেষী নীতির সমালোচনা করে ইরান বহুবার বলেছে, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তারা আত্মসমর্পণ করবে না। অবশ্য, মার্কিন রাজনৈতিক বিশেষজ্ঞ পল পিলার ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির মার্কিন নীতির ব্যর্থতার কথা উল্লেখ করে বলেছেন, যারা ইরানের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টির পক্ষপাতি; তারাও এ ক্ষেত্রে মার্কিন ব্যর্থতার কথা স্বীকার করেছেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ