ইসরাইল হামলার পরিকল্পনা করছে ইরান?

প্রকাশিতঃ ৯:৪৭ অপরাহ্ণ, শনি, ৪ জানুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের রাজধানী তেলআবিবও ইরানের সম্ভাব্য ২৫ লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে। ইরানি বার্তা সংস্থা তাসনিমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

ইরানের বিপ্লবী গার্ডস কমান্ডার জেনারেল গোলাম আলী আবু হামজাহর উদ্বৃতি দিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়।

গোলাম আলী আবু হামজাহ বলেছেন, ইসরাইলের রাজধানী তেলআবিবসহ ৩৫টি লক্ষ্যবস্তু আমাদের আওতায়। কাজেই কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে যেখানে আমেরিকানরা আমাদের আওতায় থাকবে, সেখানেই তাদের শাস্তি দেয়া হবে।

পারস্য উপসাগরের জাহাজগুলো সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তু হতে পারে বলে আশঙ্কা জাগিয়েছেন সোলাইমানির নিজ শহর কেরমানের বিপ্লবী গার্ডসের এই কমান্ডার।

শুক্রবার তিনি বলেন, সোলাইমানির হত্যায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার অধিকার ইরানের রয়েছে।

তিনি বলেন, পশ্চিমাদের জন্য হরমুজ প্রণালী খুবই গুরুত্বপূর্ণ একটি জলপথ। এখান দিয়ে মার্কিন ডেস্ট্রয়ার ও যুদ্ধজাহাজের বড় একটা সংখ্যক চলাচল করে। বহু আগেই এ অঞ্চলে মার্কিন লক্ষ্যবস্তুগুলো শনাক্ত করে রেখেছে ইরান।

এদিকে শনিবার লেবাননের এক হিজবুল্লাহ কর্মকর্তা বলেন, সোলাইমানি হত্যার ঘটনায় ইরান সমর্থিত জোট প্রতিরোধের অক্ষের জবাব হবে চূড়ান্ত।

শুক্রবার ভোরে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বের হওয়ার সময় ড্রোন হামলা চালিয়ে মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী।

এতে ইরাকসহ এ অঞ্চলে দুই শক্তির মধ্য ছায়াযুদ্ধের আশঙ্কা বাড়ছে। ইরানও ইতিমধ্যে কঠিন প্রতিশোধের হুমকি দিয়েছে।

প্রসঙ্গত, মার্কিন হামলায় ইরানের শীর্ষ কমান্ডার নিহত হওয়ার ঘটনায় লেবাননের হিজবুল্লাহ আন্দোলন প্রতিশোধের ডাক দিলে গ্রিস সফর কাটছাঁট করে দেশে ফিরলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু কার্যালয়ের এক সূত্র জানায়, প্রধানমন্ত্রী এথেন্স থেকে ফিরে আসছেন। তবে তিনি বিস্তারিত কিছু বলেননি।

সোলাইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধের ঘোষণা দিয়েছে লেবাননের শিয়া মিলিশিয়া গোষ্ঠী হিজবুল্লাহ আন্দোলন।

এক বিবৃতিতে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ বলেন, বিশ্বজুড়ে সব প্রতিরোধ যোদ্ধাদের কাজ ও দায়িত্ব হচ্ছে এসব খুনি অপরাধীদের যথাযথ শাস্তি দেয়া।

ইতিমধ্যে লেবানন ও সিরীয় সীমান্তের অধিকৃত গোলান মালভূমিতে একটি স্কি রিসোর্ট বন্ধ ঘোষণা করেছে ইসরাইল।

অবৈধ ইহুদি রাষ্ট্রটির সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, নিরাপত্তা পরিস্থিতির মূল্যায়নের পর মাউন্ট হারমোন বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।

১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধে সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি না দিলেও পরবর্তীতে ওই ভূখণ্ড নিজের সঙ্গে একীভূত করে নেয় ইহুদি দেশটি।

যুদ্ধবিরতি রেখা বরাবরই শিয়া হিজবুল্লাহর অবস্থান। ২০০৬ সালে দুই পক্ষের মধ্যে একদফা যুদ্ধ হয়েছে।

ইসরাইলি নিরাপত্তা পরিষদ একটি জরুরি বৈঠক করতে যাচ্ছে শুক্রবার। আর এই হত্যাকাণ্ড নিয়ে মন্তব্য না করতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন নেতানিয়াহু।

তবে সোলাইমানিকে হত্যার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করতে চাওয়া দ্য ব্লু অ্যান্ড হোয়াইট অ্যালায়েন্সের জ্যেষ্ঠ সদস্য ইয়ারি লাপিদ।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ