উইচ্যাট-টিকটক-লাইকিসহ ৫৯ চীনা অ্যাপ নিষিদ্ধ ভারতের

প্রকাশিতঃ ৯:৩১ পূর্বাহ্ণ, মঙ্গল, ৩০ জুন ২০

উইচ্যাট, টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চীনা অ্যাপসহ মোট ৫৯টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল নরেন্দ্র মোদি সরকার।

লাদাখের গালোয়ানে এক কর্নেলসহ ২০ ভারতীয় সেনার মৃত্যুর পর দেশজুড়ে যে প্রতিবাদ শুরু হয়েছে তাতে সাড়া দিয়েই কেন্দ্রের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, দেশের সুরক্ষার কথা মাথায় রেখে এই সব অ্যাপ ব্লক করা হয়েছে।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি ও বিগো লাইভসহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

সোমবার সন্ধ্যার পর মন্ত্রণালয় এক বিবৃতিতে ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করেছে। সেই সঙ্গে নিষিদ্ধ চীনা অ্যাপগুলোর একটি তালিকাও প্রকাশ করে।

ভারতের তথ্যপ্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় এসব চীনা অ্যাপস নিষিদ্ধ হয় বলে জানা যায়।

নিষিদ্ধ অ্যাপসগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো – টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার ইট, কোয়াই, বাইডু ম্যাপ, শেইন, ক্লেশ অব কিংস, ডিইউ ব্যাটারি সেভার, হ্যালো, লিকি, ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, এমসি ব্রাউজার, ভাইরাস ক্লিনার, ডিইউ প্রাইভেসি, মোবাইল লিজেন্ডস, ভি ফ্লাই স্ট্যাটাস ভিডিও, ইউ ভিডিও, কিউকিউ লঞ্চার, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ ইন্টারন্যাশনাল, ভিমেট, বাইডু ট্রান্সলেট, সুইট সেলফি, উই মেট, কিউকিউ প্লেয়ার, ফটো ওয়ান্ডার, ক্লিন মাস্টার, ক্যাম স্ক্যানার, হ্যাগো প্লে উইথ নিউ ফ্রেন্ডস, ডিইউ ব্রাউজার, ডিইউ ক্লিনার, ক্যাশে ক্লিনার ডিইউ অ্যাপ স্টুডিও, ভল্ট হাইড, ডিইউ রেকর্ডার, নিউ ভিডিও স্ট্যাটাস, ভিগো ভিডিও, মেইতু, ভাইভা ভিডিও।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।