উহানের করোনা এখন বিশ্বজুড়ে, অথচ স্পর্শ নেই বেইজিং-সাংহাইয়ে

প্রকাশিতঃ ১১:৪৮ পূর্বাহ্ণ, রবি, ২৯ মার্চ ২০

গাজী সালাউদ্দিন তানভীর :

হিসাব মিলাতে পারছি না.💐💐
উহান থেকে উৎপন্ন হওয়া ভাইরাস পৌঁছে গেল পুরো বিশ্বে, কিন্তু বেইজিং ও সাংহাইয়ে প্রবেশ করতে পারলো না!

বিশ্বের বড় বড় নেতা, হলিউড তারকা, অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী, যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী, স্পেনের প্রধানমন্ত্রীর স্ত্রী এবং এখন পর্যন্ত ব্রিটেনের যুবরাজ চার্লস করোনা দ্বারা আক্রান্ত হয়েছেন। তবে চীনের একজনও নেতা, এমনকি কোনো সামরিক কমান্ডারকেও স্পর্শ করেনি করোনা ভাইরাস!

অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে, হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে, লক্ষ লক্ষ মানুষ এই রোগে ভুগেছে এবং অসংখ্য মানুষ ঘরে ঘরে তালাবদ্ধ হয়ে পড়েছে, অনেক দেশ লক হয়ে গেছে যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

করোনার ভাইরাসটি চীনের উহান শহর থেকে উদ্ভূত হয়েছিল এবং এখন বিশ্বের প্রতিটি কোণে পৌঁছেছে, তবে ভাইরাসটি চীনের রাজধানী বেইজিং এবং অর্থনৈতিক রাজধানী সাংহাইয়ে পৌঁছায়নি। অথচ শহরগুলির মধ্যে খুব একটা দূরত্ব নেই।

উহান থেকে সাংহাই = ৮৩৯ কিলোমিটার
উহান থেকে বেজিং = ১১৫২ কিলোমিটার
উহান থেকে মিলান = ১৫০০০ কিলোমিটার
উহান থেকে নিউইয়র্ক = ১৫০০০ কিলোমিটার
উহান থেকে ইটালি = ৮৬৯৫ কিলোমিটার
উহান থেকে ভারত = ৩৬৯৫ কিলোমিটার
উহান থেকে ইরান = ৫৬৬৭ কিলোমিটার

বেইজিং এমন এক শহর যেখানে চীনের সমস্ত নেতারা বাস করেন, সামরিক নেতারা এখানে বাস করেন, যারা চীনের শক্তি, তারা এখানে বাস করে, বেইজিংয়ে কোনও লক ডাউন নেই, এখানে সব খোলা রয়েছে করোনার কোনও প্রভাব নেই।

সাংহাই হলো সেই শহর- যা চীনের অর্থনীতি পরিচালনা করে, এটি চীনের অর্থনৈতিক রাজধানী। এখানে চীনের সমস্ত ধনী ব্যক্তি বাস করে, শিল্প পরিচালনা করে, এখানে কোনও লক ডাউন নেই, এখানে করোনার কোনও প্রভাব নেই।

করোনা পুরো বিশ্বে পৌঁছে গেলেও বেইজিং ও সাংহাই পৌঁছাতে পারেনি। কিন্তু পুরো বিশ্বে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে!

অংকটা বড়ই জটিল….
তাই না..????

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ