একনজরে মালিঙ্গার সব রেকর্ড

প্রকাশিতঃ ১২:৪৬ অপরাহ্ণ, শুক্র, ২৬ জুলাই ১৯

স্পোর্টস ডেস্ক: অবশেষে এসে গেল সেই বিদায়ক্ষণ। শুক্রবার শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলংকা তিন ম্যাচ সিরিজ। প্রথম ওয়ানডে খেলেই অবসরে যাচ্ছেন লংকান তারকা পেসার লাসিথ মালিঙ্গা। এর আগে একদিনের ক্রিকেটে অসংখ্য কীর্তি গড়েছেন তিনি।

একনজরে দেখে নিন ৩৫ বছর বয়সী পেসারের ওয়ানডে ক্যারিয়ারের সব রেকর্ড-

* ২১৯ ম্যাচ খেলে ৩৩৫ উইকেট নিয়েছেন মালিঙ্গা। এ সংস্করণে ১০ম সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। নিজের বিদায়ী ম্যাচে ৩ উইকেট নিতে পারলে টপকে যাবেন অনিল কুম্বলেকে।

* চার বিশ্বকাপে ৫৬ উইকেট শিকার করেছেন তিনি। বৈশ্বিক টুর্নামেন্টের ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারের রেকর্ড। তার সামনে রয়েছেন কেবল গ্লেন ম্যাকগ্রা (৭১) ও মুত্তিয়া মুরালিধরন (৬৮)। প্রতিটি বিশ্বকাপে কমপক্ষে ১২টি করে উইকেট শিকার করেছেন ঝাঁকড়া চুলের পেসার। এ নজির বিশ্বের আর কারও নেই।

* ওয়ানডেতে তিনটি হ্যাটট্রিক রয়েছে তার। এ ফরম্যাটে চার বলে ৪ উইকেট নেয়ার কীর্তি রয়েছে কেবল তারই।

* নিজের ক্যারিয়ারের সেরা সময়টা কাটিয়েছেন ২০১১-১৪ সাল পর্যন্ত। এ সময়ে ১০২ ওয়ানডে খেলে ১৬৩ উইকেট নিয়েছেন তিনি। এ চার বছরে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি আর কোনো বোলার।

* জেতা ম্যাচে মালিঙ্গার স্ট্রাইকরেট ২৪.৭। দলকে জেতানোর ম্যাচে কমপক্ষে ১৫০ বা এর বেশি উইকেট নেয়া বোলারদের মধ্যে এটিই সেরা স্ট্রাইকরেট। জেতা ম্যাচে তার উইকেট সংখ্যা ২১২ এবং হারা ম্যাচে ১১২।

* এশিয়া কাপে ১৪ ম্যাচ খেলে ২৯ উইকেট শিকার করেছেন তিনি। শুধু মুরালিধরনই রয়েছেন তার সামনে। লংকান কিংবদন্তি স্পিনার ২৪ ম্যাচে নিয়েছেন ৩০ উইকেট।

* ওয়ানডে ক্রিকেটে পাঁচ বা এর বেশি উইকেট শিকার করেছেন ৮ বার। রয়েছেন তালিকার ৫ নম্বরে। নিজের শেষ ম্যাচে ৫ উইকেট পেলে যৌথভাবে তৃতীয় স্থানে উঠে যাবেন তিনি।

* ওয়ানডে ক্রিকেটে ব্যাট হাতে মালিঙ্গার সর্বোচ্চ রান ৫৬। ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র ফিফটি করেন তিনি। ওই ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে নবম উইকেটে ১৩২ রানের জুটি গড়েন এ টেলএন্ডার। নবম-১০ম উইকেট জুটিতে যা বিশ্বরেকর্ড।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ