এক সাথে কাজ করাই দারিদ্রতা দূরীকরণে মন্ত্র

প্রকাশিতঃ ২:১৪ অপরাহ্ণ, সোম, ১১ নভেম্বর ১৯

নিউজ ডেস্ক: ভারত মহাসাগরের গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের এ অঞ্চলের বড় শত্রু দারিদ্র্য। দারিদ্রতাকে জয় করার জন্য একসঙ্গে কাজ করতে হবে। এস সাথে কাজ করাই দারিদ্র মোচনের একমাত্র মন্ত্র।

সোমবার রাজধানীর একটি হোটেলে ঢাকা ডায়ালগ-২০১৯ উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

আর্থসামাজিক উন্নয়ন নিরাপত্তা ও শান্তি বজায় রাখার ক্ষেত্রে এই ডায়ালগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের দারিদ্র্য দূর করার জন্য বিশেষ জোর দিয়েছিলেন। আমরাও দারিদ্র্যের হার কমিয়ে এনেছি। সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। সবচেয়ে বেশি জোর দিয়েছি শিক্ষার ওপর। শিক্ষিত জাতি ছাড়া কখনো ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব নয়।

প্রধানমন্ত্রী বলেন, সবার জন্য স্বাস্থ্য, এটাও আমাদের লক্ষ্য। গ্রামে যারা বসবাস করছে তাদের চিকিৎসা যেন নিশ্চিত হয় সে জন্য আমরা কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে ৩০ প্রকারের ওষুধ বিনামূল্যে বিতরণ করছি। এতে সবচেয়ে বেশি লাভবান হচ্ছেন মা ও শিশুরা।

আমার গ্রাম আমার শহরের বিস্তারিত তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, একেকটা বাড়ি একেকটা খামারে পরিণত হবে। তাদের উৎপাদিত পণ্য যাতে বাজারজাত করতে পারে সে ব্যবস্থা করে দিচ্ছি।

তিনি বলেন, ভারত মহাসাগর দিয়ে অনেকগুলোর সমুদ্রপথ রয়েছে। যা এশিয়ার বৃহৎ অর্থনৈতিকসমূহের জ্বালানি এই পথ দিয়ে চলাচল করে। সমুদ্রবাহিত জ্বালানির ৮০ ভাগ ভারত মহাসাগর দিয়ে চলাচল করে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ