করোনাভাইরাসে আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী

প্রকাশিতঃ ৭:০০ অপরাহ্ণ, শনি, ২৮ মার্চ ২০

আন্তর্জাতিক ডেস্ক : গোটা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের ছোবল থেকে বাদ পড়ছে না অঞ্চল, গোষ্ঠী, জাতি কিংবা কোন দেশ। এবার করোনাভাইরাস থাবা বসিয়েছে জাতিসংঘে। বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘের অন্তত ৮৬ কর্মী আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। খবর নিউ ইয়র্ক টাইমস, আল জাজিরা।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, বিশ্ব জুড়ে জাতিসংঘের ৮৬ কর্মীর দেহে কোভিড-১৯ করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইউরোপে। তবে এর বাইরেও আফ্রিকা, এশিয়া মধ্যপ্রাচ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও করোনাভাইরাসে আক্রান্ত আমাদের কর্মী রয়েছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে জাতিসংঘের বেশির ভাগ কর্মীকে বাসা থেকেই কাজ চালিয়ে যেতে বলা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, জাতিসংঘের হেডকোয়ার্টার নিউ ইয়র্কে যেখানে এক সঙ্গে ১১ হাজার মানুষ কাজ করতো, সেখানে শুক্রবার সকালে এই সংখ্যা গিয়ে দাঁড়িয়ে ছিল ১৪০ এ। জেনেভায় যেখানে জাতিসংঘের অফিসে ৪ হাজার মানুষ প্রতিদিন আশা যাওয়া করতো, সেখানে বুহস্পতিবারের সংখ্যা ছিল ৭০ এর মতো। ভিয়েনায় ৯৭ শতাংশ মানুষ অফিসে বাইরে থেকে কাজ করছে, এছাড়াও আদ্দিস আবাবা, ইথিওপিয়া প্রায় ৯৯ শতাংশ মানুষ ঘরে থেকে কাজ করছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত মারা গেছেন ২৭ হাজার ৩৬০জন। এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬ লাখ মানুষ। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১ লাখ ৩১ হাজার মানুষ।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ