করোনারোধে মর্ডানার ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর

প্রকাশিতঃ ৭:২১ অপরাহ্ণ, সোম, ১৬ নভেম্বর ২০

আন্তর্জাতিক ডেস্ক : এবার কোভিড-১৯-এর ভ্যাকসিন ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মর্ডানা। ফাইজার এণ্ড বায়োএনটেকের পরেই প্রতিষ্ঠানটি সোমবার (১৬ নভেম্বর) এ তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যম।

মর্ডানা যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ভ্যাকসিন যা করোনা প্রতিরোধে ব্যাপক কার্যকরী বলে দাবি করছে। এ ভ্যাকসিনটি নিয়ে আরও গবেষণায় নতুন কোনো তথ্য পেলে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে জরুরিভিত্তিতে অনুমোদন চাইবে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

এর আগে ক্যানডিটেড ভ্যাকসিন যা ৯০ শতাংশের বেশি মানুষকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে পেরেছে বলে প্রাথমিক এক গবেষণায় জানায় বায়োএনটেক অ্যান্ড ফাইজার।

উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার অ্যান্ড বায়োএনটেক একে বিজ্ঞান এবং মানবতার জন্য মহৎদিন বলে অভিহিত করেছে।

ফাইজার অ্যান্ড বায়োএনটেকের ক্যানডিটেড ভ্যাকসিনটি ৪৩ হাজার ৫০০ মানুষের শরীরে পরীক্ষা করা হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। এ মাসের শেষের দিকে জরুরি অনুমোদনের জন্য আবেদন জানাবে সংশ্লিষ্টরা।

কার্যকরি একটি ভ্যাকসিনকে ভালো চিকিৎসার পাশাপাশি সংক্রমণ থেকে রক্ষায় আরোপ করা বিধিনিষেধ থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হিসেবে দেখা হচ্ছে।

এরপরই রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-৫ ৯২ শতাংশ কার্যকর বলে দাবি করে মস্কো।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।