করোনায় মারা যাওয়াদের বেশিরভাগ পুরুষ

প্রকাশিতঃ ৩:২৪ অপরাহ্ণ, সোম, ২০ এপ্রিল ২০

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা এক লাখ ৬৫ হাজার ছাড়িয়েছে। এই পরিসংখ্যানের একটি প্রবণতা বিশেষজ্ঞদের ভাবিয়ে তুলেছে, তা হলো আনুপাতিক হারে এই ভাইরাসে পুরুষ মারা গেছে নারীর তুলনায় অনেক বেশি।

করোনায় আক্রান্ত প্রতিটা দেশ থেকেই যে পরিসংখ্যান পাওয়া যাচ্ছে, তাতে দেখো যাচ্ছে সবজায়গাতেই আক্রান্ত নারীদের তুলনায় পুরুষের মৃত্যু হচ্ছে অনেক বেশি।

যেমন ওয়ার্ল্ডোমিটার ৫০-৫০ বলে যে ওয়েবসাইট ঘণ্টায় ঘণ্টায় সারা বিশ্বের কোভিড-১৯ রোগের পরিসংখ্যান দিচ্ছে, তাদের দেওয়া হিসাবে দেখা যাচ্ছে, এক নিউইয়র্ক সিটিতেই ১৪ই এপ্রিল অবধি যে প্রায় ৬৬০০ জন মারা গেছে তার ৬২ শতাংশই পুরুষ।

এমনকি যাদের দেহে হাইপারটেনশন, ডায়াবেটিস বা হৃদরোগের কোনো লক্ষণ ছিলনা তাদের ক্ষেত্রেও প্রতি একশজন মৃতের ৭২ জনই ছিল পুরুষ।

চীনে যত নারী মারা গেছে তার প্রায় দ্বিগুন মারা গেছে পুরুষ। ইতালিতে মোট মৃতের ৭০ শতাংশ পুরুষ। এমনকী দক্ষিণ কোরিয়ার মত দেশে যেখানে নারীরা বেশি সংক্রমিত হয়েছে (৬১ শতাংশ) সেখানেও মৃত্যু বেশি হয়েছে পুরুষের, প্রায় ৫৪ শতাংশ। বিবিসি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ