করোনা চিকিৎসায় ট্রাম্পের পরামর্শে চিকিৎসকদের উদ্বেগ

প্রকাশিতঃ ১২:২৪ অপরাহ্ণ, শুক্র, ২৪ এপ্রিল ২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাসের চিকিৎসার জন্য মানুষজন জীবাণুনাশক ইনজেকশন শরীরে নিতে পারে। বিষয়টি বিবেচনা করার জন্য চিকিৎসকদের পরামর্শ দিয়েছেন তিনি।

তবে চিকিৎসকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন এই পরামর্শ মেনে শরীরে জীবাণুনাশক ভ্যাকসিন প্রয়োগের ফল ভয়াবহ হতে পারে। এমনকি এ ঘটনার জেরে রোগীর মৃত্যুও ঘটতে পারে।

গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসে করোনাভাইরাসের টাস্ক ফোর্সের বিবৃতিকালে করোনাভাইরাস কী ধরনের প্রভাব ফেলছে সেসব ব্যাপারে আলোচনা হয়। আবহাওয়ার কারণে বিশ্বের বিভিন্ন স্থানে করোনাভাইরাসের প্রভাব কেমন পড়ছে, সেসব বিষয়েও আলোচনা হয়।

ওই সময় ট্রাম্প বলেন, আমি দেখেছি যে, ভাইরাসটি যেখানে থাকছে, জীবাণুনাশক প্রয়োগের এক মিনিটের মধ্যেই তা মুক্ত হয়ে যাচ্ছে। এক মিনিট! একটি রাস্তা আছে, যা ব্যবহার করে আমরা কিছু করতে পারি।

এরপর তিনি আরো বলেন, শরীরে জীবাণুনাশক ইনজেকশন নিয়ে কিংবা অন্য কোনোভাবে পরিষ্কার করা যায়? কারণ, আপনারা দেখেছেন, এটি ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং সেখানেই এটি বিস্তার লাভ করে। সে কারণে এটি (শরীরে জীবাণুনাশক ইনজেকশন প্রয়োগ) পরীক্ষা করে দেখা দরকার। হাসপাতালের চিকিৎসকরা এটি করতে পারেন। অন্তত আমার কাছে এটি অত্যন্ত আকর্ষণীয় বলে মনে হয়েছে।

হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্ক ফোর্সের কো-অর্ডিনেটর ডা. ডেবোরাহ বির্কস ওই সময় সেখানে উপস্থিত থাকলেও চুপ ছিলেন। তবে, এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনার ঝড় বইছে। বহু চিকিৎসক ট্রাম্পের এই পরামর্শের বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

সূত্র : গার্ডিয়ান

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ