করোনা ভাইরাসকে মহামারি ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকাশিতঃ ১১:০৮ পূর্বাহ্ণ, বৃহঃ, ১২ মার্চ ২০

নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসকে (কোভিড-১৯) মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার জেনেভায় এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। এ ঘোষণা দেন ডব্লিউএইচও- এর প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস।

এসময় তিনি করোনাভাইরাসের এমন প্রাদুর্ভাবে উদ্বেগ্ন প্রকাশ করেন তিনি। বিশ্বের সব দেশকে জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

বিশ্বজুড়ে ১১৪টি দেশে এখন কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ ১৮ হাজারের বেশি।
এদিকে ইতালি, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব অত্যাধিক মাত্রায় রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে বিশেষ ইতালিতে যা ভয়াবহ অবস্থা ধারণ করেছে।

তবে ভাইরাসের বিস্তার এখনও নিয়ন্ত্রণে রাখা সম্ভব বলে দাবি করেছেন অ্যাধনম। তিনি চীন এবং দক্ষিণ কোরিয়ার দিকে ইঙ্গিত করে তাদের করোনা সংকটে উন্নতির কথা তুলে ধরেন। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ এর আগেই করোনভাইরাসকে মহামারি ঘোষণা করার কথা জানায়।

সর্বশেষ ২০০৯ সালে ডব্লিউএইচও এইচ১এন১ সংক্রমণ মহামারি হিসেবে ঘোষণা করে। উল্লেখ্য সে সময়ে বিশ্বের প্রায় এক চতুর্থাংশ এতে সংক্রমিত হয়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ