করোনা মহামারি আরো খারাপ রূপ নিতে পারে, স্বীকার করলেন ট্রাম্প

প্রকাশিতঃ ১১:৪৯ পূর্বাহ্ণ, বুধ, ২২ জুলাই ২০

মহামারি নভেল করোনাভাইরাস নিয়ে দেশবাসীকে সতর্কবার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বললেন, করোনাজনিত মহামারি ‘ভালো অবস্থার দিকে যাওয়ার আগে হয়তো আরো খারাপের দিকে যাবে’।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এ-সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলন করতেন ডোনাল্ড ট্রাম্প। তবে মাঝে বেশ কিছুদিন বন্ধ থাকার পর গতকাল মঙ্গলবার আবার সংবাদ সম্মেলন করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে গতকালের প্রেস ব্রিফিংয়ে ট্রাম্পের বক্তব্য ছিল আগেরগুলোর তুলনায় বেশ ভিন্ন। গতকাল ট্রাম্প দেশবাসীকে মাস্ক পরার ওপর জোর দেন। অথচ মার্কিন প্রেসিডেন্ট নিজেই কিছুদিন আগ পর্যন্ত মাস্ক ব্যবহার করতেন না। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সংবাদ সম্মেলনে গতকাল ট্রাম্প বলেন, করোনা মহামারি মোকাবিলায় মাস্কের একটা প্রভাব রয়েছে। তাই তিনি দেশবাসীকে মাস্ক পরে ‘দেশপ্রেম’ দেখানোর আহ্বান জানান।

তবে সংবাদ সম্মেলনে এসব কথা বলার সময় ট্রাম্পের মুখে মাস্ক ছিল না।

যুক্তরাষ্ট্রজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ ক্রমে বাড়ছে। জানা গেছে, এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্টের সহচররা তাঁকে করোনা মোকাবিলায় আরো বুঝেশুনে পদক্ষেপ নিতে চাপ দিয়েছেন।

গত এপ্রিলে হোয়াইট হাউসে করোনা নিয়ে দৈনিক সংবাদ সম্মেলনে এক বেফাঁস মন্তব্য করে বসেন ট্রাম্প। ইনজেকশনের মাধ্যমে শরীরে জীবাণুনাশক প্রয়োগ করে করোনা চিকিৎসার পরামর্শ দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন ট্রাম্প। ওই ঘটনার পর এত দিন হোয়াইট হাউসে সংবাদ সম্মেলন বন্ধ ছিল।

দুই মাসের বেশি সময় পর গতকালের প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প কথাবার্তায় ছিলেন বেশ পরিমিত। মার্কিন স্বাস্থ্য কর্মকর্তাদের বক্তব্যের সঙ্গে মিল রেখেই কথা বলেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘এটা (করোনাজনিত মহামারি পরিস্থিতি) ভালোর দিকে যাওয়ার আগে দুর্ভাগ্যজনকভাবে হয়তো আরো খারাপের দিকে যাবে। আমি কোনো বিষয় নিয়ে এভাবে বলতে পছন্দ করি না, কিন্তু পরিস্থিতি এমনটাই দাঁড়িয়েছে।’

ট্রাম্প আরো বলেন, ‘আমরা সবাইকে বলছি, যখন সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না, তখন মাস্ক পরুন। আপনার মাস্ক পরতে ভালো লাগুক আর নাই লাগুক, এটা পরার একটা প্রভাব আছে। মাস্ক পরলে (মহামারি মোকাবিলায়) প্রভাব পড়বেই। আর আমাদের যা যা করা সম্ভব, সবই করা প্রয়োজন।’

করোনাভাইরাসকে একসময় ‘চীনা ভাইরাস’ বলা ট্রাম্প সংবাদ সম্মেলনে থাকা অবস্থায় পকেট থেকে মাস্ক বের করেন বটে, তবে তা পরেননি।

জনমত জরিপ বলছে, আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফা নির্বাচিত হওয়ার দৌড়ে জনপ্রিয়তার মাপকাঠিতে ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের বেশ সমানে সমানে লড়াই হচ্ছে।

করোনা মোকাবিলায় ট্রাম্প ব্যর্থ হয়েছেন বলে গতকাল মঙ্গলবার দোষারোপ করেন বাইডেন। দেশবাসীর উদ্দেশে বাইডেন বলেন, ‘তিনি (ট্রাম্প) আপনাদের ত্যাগ করেছেন। তিনি এ দেশের জন্য কাজ করা বন্ধ করে দিয়েছেন।’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।