কর্মস্থলে অনুপস্থিত কর্মকর্তাদের তালিকা চেয়েছে সরকার

প্রকাশিতঃ ৯:৩৮ পূর্বাহ্ণ, রবি, ১২ এপ্রিল ২০

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় নেওয়া কার্যক্রমে অংশ না নিয়ে মাঠ পর্যায়ে যেসব কর্মকর্তা কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন তাদের তালিকা চেয়েছে সরকার। এ নিয়ে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) তালিকা পাঠানোর নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ। এর আগে গত বৃহস্পতিবার মাদারীপুরের শিবচরে অনুপস্থিত বিভিন্ন দপ্তর ও সংস্থার ১১ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন বলেন, করোনাভাইরাস মোকাবিলায় বিভিন্ন কাজে গিয়ে দেখা যাচ্ছে মাঠ পর্যায়ের অনেক কর্মকর্তা নিজ কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। একাধিকবার বলার পরও যেসব কর্মকর্তা অফিস করছেন না, শিগগির তাদের বিষয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও বলেন, ত্রাণ বিতরণের সময় ইউএনওরা অনেক জায়গায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে পাচ্ছেন না। দায়িত্বপ্রাপ্ত এসব কর্মকর্তার অনেকে বিতরণ কার্যক্রম তদারকি না করায় ত্রাণের জিনিসপত্র বাইরে বিক্রি হচ্ছে, এদিক-সেদিক চলে যাচ্ছে। এসব দেখার দায়িত্ব তো ওই সরকারি কর্মকর্তারই। ফলে যারা দায়িত্ব পালন করছেন না তাদের তালিকা পাঠাতে বলেছেন। দুস্থদের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল বিতরণে অনিয়ম হচ্ছে বলেও এ সময় স্বীকার করেন জনপ্রশাসন সচিব।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আ. গাফফার খান বলেন, সরকারের একাধিক নির্দেশনার পরও যারা কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন, তাদের তালিকা পাঠাতে জনপ্রশাসন মন্ত্রণালয় চিঠি দিয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগও তাদের তালিকা চেয়ে বিভাগীয় কমিশনার ও ডিসিদের চিঠি পাঠিয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রথমে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার।

পরিস্থিতি উন্নতি না হওয়ায় পরে চতুর্থ দফায় এর মেয়াদ বাড়ানো হয়েছে ২৫ এপ্রিল পর্যন্ত। তবে প্রথম দফায় ছুটি ঘোষণার আগেই গত ২৪ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অবশ্যই নিজ নিজ কর্মস্থলে অবস্থান করার নির্দেশনা দেয়। ছুটি ঘোষণার পর জনপ্রশাসন মন্ত্রণালয়ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নিজ কর্মস্থলে অবস্থানের নির্দেশ দিয়ে আদেশ জারি করে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ