কারফিউ সত্ত্বেও শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী সহিংসতা অব্যাহত, নিহত ১

প্রকাশিতঃ ৫:৫৪ পূর্বাহ্ণ, মঙ্গল, ১৪ মে ১৯

তিন সপ্তাহ আগে ইস্টার সানডে’র দিনে দেশটির ৩টি গির্জা ও কয়েকটি হোটেলে সিরিজ বোমা হামলায় ২৫৩ জন নিহত হয়েছিল। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস বিবৃতি দেওয়ার পর থেকেই দেশটির বিভিন্ন প্রান্তে হয়রানি ও হুমকির শিকার হয়ে আসছে মুসলিম সম্প্রদায়।

সেই ধারাবাহিকতায় রবিবার ফেসবুকে শুরু হওয়া বিরোধের জেরে রাজধানী কলম্বোর উত্তরের কয়েকটি জেলায় মুসলিমবিরোধী সহিংসতা ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে তিন জেলায়, এবং পরে দেশজুড়ে কারফিউ জারি করে সে দেশের সরকার। তা সত্ত্বেও সহিংসতা থামানো যায়নি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, পুতালাম জেলায় এক কাঠমিস্ত্রী তার নিজের কর্মস্থলেই দুর্বৃত্তদের উন্মত্ত হিংসার বলি হয়েছে। একজন নিরাপত্তা কর্মকর্তাকে উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, ‘সংঘাতকারীরা সংঘবদ্ধ হয়ে তার কারখানায় গিয়ে ধারালো অস্ত্র ব্যবহার করে তাকে রক্তাক্ত করে। হাসপাতালে নেওয়ার অল্প সময়ের মধ্যে ওই ব্যক্তির মৃত্যু হয়।’ ওই কর্মকর্তা জানান, দাঙ্গায় এটিই প্রথম প্রাণহানির ঘটনা।

চিলাউ শহরে তিনটি মসজিদ ও মুসলিম মালিকানাধীন কয়েকটি দোকানে খ্রিস্টানদের হামলার পর দেশজুড়ে এই মুসলিমবিরোধী সহিংস উত্তেজনা ছড়িয়ে পড়ে। সোমবার পুলিশ দেশজুড়ে ছয় ঘণ্টার কারফিউ জারি করার ঘোষণা দেয়। তবে জারিকৃত কারফিউ ভেঙেই সেখানে সহিংস তাণ্ডব চালানো হচ্ছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ