‘কালি ও কলম’ সম্পাদক কবি আবুল হাসনাত আর নেই

প্রকাশিতঃ ১২:২৯ অপরাহ্ণ, রবি, ১ নভেম্বর ২০

সময় জার্নাল প্রতিবেদক : বাংলাদেশের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক জনপ্রিয় সাহিত্য সাময়িকী মাসিক ‘কালি ও কলম’-এর সম্পাদক কবি আবুল হাসনাত আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রোববার (১ নভেম্বর) সকাল আটটায় রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত গণমাধ্যমকে জানান, আবুল হাসনাত নিউমোনিয়ায় আক্রান্ত ছিলেন। তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি মাহমুদ আল জামান নামে কবিতা লিখতেন।

আবুল হাসনাতের কবিতার বইয়ের মধ্যে রয়েছে ‘জ্যোৎস্না ও দুর্বিপাক, ‘কোনো একদিন ভুবনডাঙায়’, ‘ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল’।

আবুল হাসনাত কবিতা, উপন্যাস, চিত্র-সমালোচনাসহ সাহিত্যের নানা শাখায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি বিচক্ষণ সাহিত্য সম্পাদক হিসেবে খ্যাতিমান। তিনি ২৪ বছর ধরে দৈনিক ‘সংবাদ’এর সাহিত্য সাময়িকী সম্পাদনা করেছেন। আমৃত্যু তিনি কালি ও কলমের সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি একইসঙ্গে চিত্রকলা বিষয়ক ত্রৈমাসিক ‘শিল্প ও শিল্পী’রও সম্পাদক ছিলেন।

কবিতা, উপন্যাস, চিত্র-সমালোচনাসহ সাহিত্যের নানা বিভাগে পদচ্ছাপ রেখেছেন আবুল হাসনাত। চিত্রকলা বিষয়ে আবুল হাসনাতের প্রজ্ঞা সর্বজনবিদিত। তার হাত ধরেই বহু কবি-সাহিত্যিক-শিল্পী পাঠক-দর্শকের কাছাকাছি পৌঁছোতে পেরেছেন এবং স্থান করে নিয়েছেন এদেশের সাহিত্যভুবনে। মিতভাষী আবুল হাসনাত তার ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ গ্রন্থে তার সময়কার রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের নানা বাঁকবদলের ঘটনাক্রমসহ জীবনপথের নানা ঘটনা ও তথ্য বর্ণনা করেছেন।

২০১৩ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।