কাশ্মীরে ১৪৫ দিন পর মোবাইল ইন্টারনেট চালু

প্রকাশিতঃ ৩:০২ অপরাহ্ণ, শুক্র, ২৭ ডিসেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: ১৪৫ দিন পর মোবাইল ইন্টারনেট চালু হলো ভারতের জম্মু, কাশ্মির ও লাদাখ অঞ্চলে। কাশ্মির বিষয়ক বিশেষ আইন রদ করার পর থেকে এই অঞ্চলে প্রাথমিকভাবে ইন্টারনেট সার্ভিস বন্ধ রাখে ভারতের সরকার। পরবর্তীতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করলেও এতদিন মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ ছিলো।

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিগত চারমাসে কাশ্মিরে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটনায় সেখানে মোবাইল ইন্টারনেট চালু করে দেয়া হলো। তারা আরো জানায়, এর মাধ্যমে ভারতের অন্যান্য রাজ্যের মতই ইন্টারনেট ব্যবহারের (সমতার) সাংবিধানিক অধিকার ফিরে পেলো কাশ্মিরের অধিবাসীরা।

এর আগে চলতি বছরের আগস্ট মাস থেকে কাশ্মিরে প্রায় ১০ হাজার সেনা মোতায়ান করা হয়। এ সময় অনুমান করা হচ্ছিল, ভারতের সংবিধানের ‘অনুচ্ছেদ ৩৫এ’ বাতিল করা হবে যার মাধ্যমে এ রাজ্যের মানুষকে বিশেষ কিছু সুবিধা দেয়া হয়।

কিন্তু এরপর হঠাৎ করে ভারত সরকার ‘অনুচ্ছেদ ৩৭০’ প্রায় সম্পূর্ণভাবে বিলোপের ঘোষণা দেয় যার একটি অংশ ‘অনুচ্ছেদ ৩৫এ’! বিষয়টি নিয়ে ভারতসহ সারা বিশ্বে শুরু হয় তীব্র সমালোচনা। এর বিরুদ্ধে রাজপথে নামে কাশ্মিরের মানুষ। কিন্তু শেষ পর্যন্ত এই অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তে অটল থাকে ভারতের সরকার।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ