কয়েক হাজার কারাবন্দিকে মুক্তি দিচ্ছে তুরস্ক

প্রকাশিতঃ ২:৪০ অপরাহ্ণ, মঙ্গল, ১৪ এপ্রিল ২০

আন্তর্জাতিক ডেস্ক: নোভেল করোনাভাইরাস রোধে কায়েক হাজার কারাবন্দিকে ছেড়ে দিতে মঙ্গলবার একটি আইন পাস হয়েছে তুরস্কের পার্লামেন্টে।

কিন্তু ২০১৬ সালে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থানের পর ধরপাকড়ে সন্ত্রাসবাদের অভিযোগে আটকদের মুক্তির তালিকায় না রাখায় সমালোচনা হচ্ছে।

বন্দিমুক্তির এই প্রস্তাবে সায় দিয়েছে এরদোগানের ক্ষমতাসীন একে পার্টি ও জাতীয়তাবাদী এমএইচপি মিত্ররা। এতে প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ২৭৯টি, বিপক্ষে ৫১টি।

নতুন আইনে ৪৫ হাজার হাজার বন্দি অস্থায়ীভাবে মুক্তি পেতে যাচ্ছেন। মে মাসের শেষ দিকে বিচার বিভাগের নিয়ন্ত্রণে এসব বন্দিকে ছেড়ে দেয়া হবে। দুদফায় তাদের মুক্তির মেয়াদ বাড়ানো যাবে বলেও আইনে উল্লেখ করা হয়েছে।

কারাগারে বন্দির সংখ্যা অতিরিক্ত হওয়ায় আরও ৪৫ হাজার বন্দিকে স্থায়ীভাবে মুক্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তুরস্কের বিভিন্ন কারাগারে সোমবার পর্যন্ত ১৭ করোনা রোগী শনাক্তের কথা জানিয়েছেন দেশটির আইনমন্ত্রী আবদুল হামিদ গুল। তিনি বলেন, ৮০ বিচারক ও কৌঁসুলির পাশাপাশি ৭৯ কারাকর্মকর্তা এই রোগে আক্রান্ত হয়েছেন।

সন্ত্রাসবাদের অভিযোগে আটকদের মুক্তির তালিকায় না রাখায় সমালোচনা করেছেন বিরোধী রাজনীতিবিদরা। এসব আটকদের মধ্যে বহু সাংবাদিকও রয়েছেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ