গণস্বাস্থ্যের তৈরি করোনা শনাক্তের কিটের অনুমোদন দিল সরকার

প্রকাশিতঃ ৫:১৯ অপরাহ্ণ, বৃহঃ, ১৯ মার্চ ২০

সময় জার্নাল ডেস্ক: করোনাভাইরাস শনাক্তকরণ কিট উদ্ভাবন করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। ব্যাপকভাবে ব্যবহারের জন্য করোনা শনাক্তকরণ এ কিটের অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে অনুমতির বিষয়টি নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, আমরা মাত্র কাঁচামাল আমদানি করার অনুমোদন পেয়েছি। আমরা প্রায় সাত দিন ধরে অনুমতির অপেক্ষায় ছিলাম। ভালো খবর যে আমরা অনুমতি পেয়েছি।

এই কিট বাজারে আসতে কতদিন সময় লাগবে, এমন প্রশ্নের জবাবে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা স্যাম্পল তৈরি করে ১৫ দিনের মধ্যে সরকারকে দেব। সরকার যাচাই-বাছাই করে এক মাসের মধ্যে বাজারে ছাড়তে পারবে। আমাদের দাম পড়বে ২০০-২৫০ টাকা। সরকারের দাম পড়বে ৩০০-৩৫০ টাকা। আমরা চাইব এই কিট ৩৫০ টাকার বেশি দাম যেন কোনোভাবেই না হয়।

এর আগে করোনাভাইরাস শনাক্তের কিট আবিষ্কার করার দাবি করে গণস্বাস্থ্য কেন্দ্রের অঙ্গ প্রতিষ্ঠান আরএনএ বায়োটেক লিমিটেড। এ কিটটি বাজারজাত করার জন্য ওষুধ প্রশাসনের মহাপরিদফতরের অনুমোদনের জন্য আবেদন করে প্রতিষ্ঠানটি।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ জানান, সিঙ্গাপুর এবং গণস্বাস্থ্যের একটি গবেষক দল মিলে এই আবিষ্কার করেছে। দেশে করোনাভাইরাস পরীক্ষা করার কিটের যে সংকট আছে তা এই আবিষ্কারে দূর হবে বলে আশা গণস্বাস্থ্য কেন্দ্রের।

প্রসঙ্গত চীনের হুবেইপ্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সারাবিশ্বে এ পর্যন্ত ৮৮০০ জনের মৃত্যু হয়েছে। করোনার থাবায় বাংলাদেশে মারা গেছে একজন। আক্রান্ত হয়েছেন ১৭ জন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ