গোপালগঞ্জে বিএডিসি’র ভ্রাম্যমাণ বীজ বিক্রয়

প্রকাশিতঃ ৫:৫২ অপরাহ্ণ, বুধ, ৪ ডিসেম্বর ১৯

গোপালগঞ্জ প্রতিনিধি: চলতি বোরো মৌসুমকে সামনে রেখে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) গোপালগঞ্জ জেলার বিভিন্ন হাট-বাজারে ভ্রাম্যমাণ গাড়িতে করে কৃষকদের মাঝে উন্নতজাতের ধান ও গম বীজ বিক্রয় শুরু করেছে।

মঙ্গলবার বিকেলে জেলার টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতি বাজারে আনুষ্ঠানিকভাবে ভ্রাম্যমাণ গাড়িতে করে এ বীজ বিপণন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, ফরিদপুর বিএডিসি’র বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের যুগ্ম-পরিচালক (বীপ্র) মোঃ আব্দুস সামাদ খান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোপালগঞ্জের উপ-পরিচালক রমেশ চন্দ্র ব্রহ্ম, ফরিদপুর বিএডিসি’র যুগ্ম-পরিচালক (সার) মেছবাহউদ্দিন আহমেদ, ফরিদপুর বিএডিসি’র উপ-পরিচালক (বীজ বিপণন) মোঃ জহুরুল ইসলাম, গোপালগঞ্জ বিএডিসির উপ-পরিচালক (আলু বীজ) দিপংকর রায়সহ অন্যান্য কর্মকর্তাগন।

উপ-পরিচালক (বীজ বিপণন) বিএডিসি ফরিদপুরের বাস্তবায়নে ও উপ-পরিচালক (বীজ বিপণন) বিএডিসি গোপালগঞ্জের সহযোগিতায় এ বিপণন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

টুঙ্গিপাড়া উপজেলার গওহরডাঙ্গা গ্রামের কৃষক সবুর শেখ বলেন, আগে বিএডিসির বীজ অফিসে গিয়ে কিনতে হতো। এখন গাড়িতে করে আমাদের বাড়ির কাছেই বীজ বিক্রি করতে এসেছে। প্রতিবছর এভাবে বীজ বিক্রি করলে কৃষকের অনেক সুবিধে হবে।

গোপালগঞ্জ বিএডিসি’র উপ-পরিচালক (আলু বীজ) দিপংকর রায় বলেন, চলতি মৌসুমে বিএডিসির উৎপাদিত গুণগত মানসম্পন্ন বিভিন্ন জাতের বোরো ধান বীজ ব্রিধান ৫০, ২৮, ৫৫, ৬৩, ৮১, ৮৪ বাংলাজিরা ও এসএল-৮ এইচ সহ অন্যান্য হাইব্রিড জাতের বীজ সরকার নির্ধারিত মূল্যে বিক্রয় করা হচ্ছে।

এ বীজ পরিমাণে কম লাগে ফলন বেশি হয়, গজায় তাড়াতাড়ি চারা সুস্থ ও সবল হয় এজন্য বাড়ে তাড়াতাড়ি বলেও জানান ওই কর্মকর্তা।

ফরিদপুর বিএডিসি’র বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের যুগ্ম পরিচালক (বীপ্র) মোঃ আব্দুস সামাদ খান বলেন, উন্নতমানের বীজ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে আমরা এ ভ্রাম্যমাণ বীজ ক্রয় শুরু করেছি। মৌসুম শেষ হওয়ার আগ পর্যন্ত গোপালগঞ্জ জেলার গ্রাম গঞ্জের হাটবাজারগুলোতে ঘুরে ঘুরে বীজ বিক্রয় করা হবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ