চিলমারীতে জমির বিবাদকে কেন্দ্র করে সংঘর্ষ, সাংবাদিকসহ আহত ৫

প্রকাশিতঃ ৮:০৪ অপরাহ্ণ, শনি, ২ মে ২০

রেজাউল করিম রেজা, কুড়িগ্রাম : জেলার চিলমারীতে বিরোধপূর্ণ জমির পাকা ধান কাটাকে কেন্দ্র করে এক সাংবাদিকসহ তারই পরিবারের ৫জন গুরুতর আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার ভোরে উপজেলার থানাহাট ইউনিয়নের পূর্ব মাচাবান্দা গ্রামে।

এ ঘটনায় গুরুতর আহত হয়েছে দৈনিক যুগের আলো চিলমারী প্রতিনিধি হুমায়ুন কবির (৪৫), তার পিতা আব্দুল মান্নান (৭০), ভাই খায়রুল আলম (৪০), মাইদুল ইসলাম (৩৫) ও মাজেদুল ইসলাম (২২)।

আহতদের চিলমারী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এরমধ্যে আব্দুল মান্নানের ডান হাত ভেঙে গেছে এবং সাংবাদিক হুমায়ুন কবিরের মাথায় ৫টি সেলাই দেয়া হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, সাংবাদিক হুমায়ুন কবিরের দাদা মৃত: দছর উদ্দিন ও তার অপর তিন ভাই মৃত: কফিল উদ্দিন, মৃত: কোব্বাস আলী ও মৃত: নুরুল হোসেন ব্যাপারীর নামে একটি দাগে ৬৮শতক জমি ছিল। যা চারভাই ১৭শতক করে মালিকানায় ভোগদখল করে আসছিলেন। ১৯৭৭ সালে মৃত: কোব্বাস আলী ও মৃত: নুরুল হোসেন ব্যাপারী জীবিত থাকা অবস্থায় সাংবাদিক হুমায়ুন কবিরের পিতা আব্দুল মান্নানের কাছে ১৭শতক জমি বিক্রি করেন। পরবর্তীতে তারা মৃত: কপিল উদ্দিনের ১৭শতক জমি যোগসাজস করে নিজেদের নামে লিখে নেন। এনিয়ে গ্রামে বেশ কয়েকবার সালিশ বৈঠক হলেও কোন সুরাহা হয়নি। পরবর্তীতে কোব্বাস আলী ও নুরুল সেন ব্যাপারী মারা যাওয়ার পর তাদের উত্তরসুরিরা কৌশল করে কপিল উদ্দিনের পূত্র আবু সামাকে উল্টো বোঝায় তাদের পিতা সাংবাদিক হুমায়ুন কবিরের পিতার কাছে কোন জমি বিক্রি করে নাই। বিক্রি দাবিকৃত জমি তাদের। এনিয়ে সালিশ বৈঠক বসলেও তা ভেস্তে যায়।

পরবর্তীতে এ ঘটনার জের ধরে শনিবার ভোরে হঠাৎ করে মৃত: কপিল উদ্দিনের পূত্র আবু সামা (সাবেক সেনা সদস্য), চাচাতো ভাই জাহেদুল ইসলাম (সাবেক সেনা সদস্য) ও সাজ্জাদুর রহমান রাজুসহ পরিবারের লোকজন যোগসাজসে দলবলসহ আব্দুল মান্নানের জমির পাকা ধান কাটা শুরু করে।

খবর পেয়ে সাংবাদিক হুমায়ুন কবিরের পিতা আব্দুল মান্নান ঘটনাস্থলে গিয়ে তার জমিতে ধান কাটতে নিষেধ করলে উভয়ের মধ্যে বাকবিতন্ডা হয়। এরই এক পর্যায়ে আবু সামাসহ ২০-২৫জনের একটি সংঘবদ্ধ দল তার উপর অতর্কিতভাবে হামলা চালায়।

এতে তার শরীরে যখমসহ ডান হাত ভেঙ্গে যায়। খবর পেয়ে আব্দুল মান্নানের ৪ পূত্র তাকে উদ্ধার করতে গেলে দেশীয় অস্ত্রশস্ত্রসহ লোহার রড, বল্লম, সাবল, রামদা, লাঠি ও দা-কুড়াল নিয়ে আবু সামাসহ তার লোকজন সাংবাদিক হুমায়ুন কবিরসহ তার ভাইদের উপর হামলা চালায়। এতে দৈনিক যুগের আলো পত্রিকার চিলমারী প্রতিনিধি হুমায়ুন কবির এর মাথায় আঘাত করলে মারাত্বক জখম হয়। তার মাথায় ৫টা সেলাই দেয়া হয়েছে। এছাড়াও বাকি ৩ ভাই এর নাক, মুখ, হাত, পাসহ শরীরের বিভিন্ন স্থান জখম হয়। পরে স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে চিলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চিলমারী মডেল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) সরকার ইফতেখারুল মোকাদ্দেম জানান, ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এ ব্যাপারে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ