চীনে বন্দিশিবিরে লক্ষাধিক মুসলিমের ‘মগজ ধোলাই’ করা হচ্ছে

প্রকাশিতঃ ১:১০ অপরাহ্ণ, মঙ্গল, ২৬ নভেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ফাঁস হওয়া গোপন নথির মাধ্যমে জানাা যায় চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ে কড়া নিরাপত্তাবেষ্টিতে গোপন বন্দিশিবিরে কয়েক লাখ মুসলিমের ‘মগজ ধোলাই’ করা হচ্ছে। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক ভাবে আলোড়ন সৃষ্টি হয়েছে।

ওই নথিগুলোতে উঠে এসেছে কীভাবে ওই মুসলিমদের আটকে রেখে ‘মগজ ধোলাই’ করা হয় এবং শাস্তি দেওয়া হয়।

অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা (আইসিআইজে) এসব গোপন নথি ফাঁস করেছে। বিবিসি, দ্য গার্ডিয়ানসহ মোট ১৭টি সংবাদমাধ্যমের সাংবাদিকরা আইসিআইজের সঙ্গে যুক্ত।

এদিকে, বিষয়টি বরাবরই অস্বীকার করে চীনা সরকার দাবি করছে, তিন বছর আগে নির্মিত ওই শিবিরগুলোতে উগ্রপন্থার বিরুদ্ধে শিক্ষা ও প্রশিক্ষণ দেওয়া হয়।

যুক্তরাজ্যে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতের দাবি, ফাঁস হওয়া ওই সব নথি মিথ্যা ও ভিত্তিহীন।

নথিগুলো থেকে ধারণা করা হচ্ছে, অন্তত ১০ লাখ মানুষকে বিনা বিচারে আটকে রাখা হয়েছে ওই বন্দিশিবিরে। আটকদের মধ্যে বেশিরভাগই উইঘুর মুসলিম সম্প্রদায়ের।

ফাঁস হওয়া ওই গোপন নথিগুলোকে ‘দ্য চায়না কেবলস’ বলে আখ্যায়িত করেছে আইসিআইজে। ২০১৭ সালে জিনজিয়াং অঞ্চলের কমিউনিস্ট পার্টির তৎকালীন উপসচিব ঝু হাইলুন এবং ওই বন্দিশিবিরের পরিচালনায় থাকা নিরাপত্তা কর্মকর্তারা কেন্দ্রীয় সরকারকে ওই নথিগুলো পাঠিয়েছিল।

সূত্র: নিউ স্ট্রেইট টাইমস, দ্য গার্ডিয়ান

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ