চূড়ান্ত পরীক্ষায় ফাইজারের টিকা ৯৫ শতাংশ কার্যকর

প্রকাশিতঃ ৯:৫৯ অপরাহ্ণ, বুধ, ১৮ নভেম্বর ২০

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যালস ফাইজারের টিকা চূড়ান্ত পরীক্ষায় (তৃতীয় ধাপ) ৯৫ শতাংশ কার্যকর বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।এছাড়া নিরাপত্তার ক্ষেত্রে কোনো গুরুতর উদ্বেগের ঘটনার প্রমাণ পাওয়া যায়নি। আগামী কয়েক দিনের মধ্যে তারা যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমতি পাওয়ার চেষ্টা করবে।

বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ফাইজার জানিয়েছে,তাদের টিকা বয়স্কদেরও করোনা সংক্রমণ প্রতিরোধে সক্ষম। তাদের ক্ষেত্রে টিকাটি ৯৪ শতাংশ কাজ করে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ১৭০ জন করোনা আক্রান্তকে টিকার প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর এর কার্যকারিতা শুরু হতে দেখা গেছে।

বিবৃতিতে ফাইজার বলেছে, ‘যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের নিরাপত্তা মাইলফলকের জন্য জরুরি ব্যবহার অনুমোদন পাওয়া গেছে। এ পর্যন্ত টিকা প্রার্থীর কোনো গুরুতর নিরাপত্তা উদ্বেগের খবর পাওয়া যায়নি।’

প্রসঙ্গত, গত সপ্তাহে ফাইজার জানিয়েছিল, তাদের টিকা ৯০ শতাংশেরও বেশি মানুষের বেলায় কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

গত বছরের ডিসেম্বরে বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই গবেষকরা এ ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধী ভ্যাকসিন তৈরির চেষ্টা করে যাচ্ছেন। এরমধ্যে ফাইজারসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান এক বছরের কম সময়ের মধ্যে ভ্যাকসিন তৈরির পর প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা প্রায় শেষ করে ফেলেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।