চ্যাম্পিয়ন তাহসিন, রানারআপ তার বাবা জিয়া

প্রকাশিতঃ ৬:১৩ অপরাহ্ণ, রবি, ১২ মে ১৯

‘পিতা-পুত্রের বাজিমাত’- শিরোনামটা এমন হতে হতেও হলো না। অল্পের জন্য গ্র্যান্ডমাস্টার জিয়া শিরোপা হাতছাড়া করলেও তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়াকে কেউ থামাতে পারেননি।

একই টুর্নামেন্টে এক বিভাগে জিয়া রানার্সআপ, আরেক বিভাগে তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়া চ্যাম্পিয়ন।

মরহুম ডা. আবুল কাশেম চৌধুরী আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতাটা স্মরণীয় হয়েই থাকলো দাবাড়ু জিয়া পরিবারের জন্য।প্রতিযোগিতার ক্যাটাগরি ‘এ’ তে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও একই দলের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের ৯ খেলায় সমান ৭ পয়েন্ট হলে টাইব্রেকিং পদ্ধতিতে রাজীব চ্যাম্পিয়ন হয়েছেন। জিয়া হয়েছেন রানারআপ।

৬ পয়েন্ট করে অর্জন করে টাইব্রেকিংয়ে বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন তৃতীয়, একই দলের ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম চতুর্থ ও সাইফ স্পোর্টিং ক্লাবের ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান পঞ্চম স্থান লাভ করেছেন।‘বি’ ক্যাটাগরিতে গোল্ডেন স্পোর্টিং ক্লাবের তাহসিন তাজওয়ার জিয়া অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তাহসিন ৯ খেলায় সাড়ে ৮ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। ৮ পয়েন্ট নিয়ে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবের ফিরোজ আহমেদ আহমেদ রানার-আপ হয়েছেন।

সাড়ে সাত ৭ পয়েন্ট করে নিয়ে সোনালী ব্যাংক অফিসার ওয়েল ফেয়ার সোসাইটির মো. মতিউর রহমান মামুন তৃতীয় ও এলিগেন্ট ইন্টারন্যাশনাল সোসাইটর স্বর্নাভো চৌধুরী চতুর্থ হন।

রবিবার খেলা শেষে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন পৃষ্ঠপোষক কে-এন হার্বার কনসোর্টিয়াম লিমিটেডের চেয়ারম্যান রেজাউল হক চৌধুরী মুস্তাক।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, যুগ্ম-সম্পাদক মো. মনিরুজ্জামান পলাশ, মাসুদুর রহমান মল্লিক দিপু, কার্যনির্বাহী সদস্য কামরুজ্জামান ভূঁইয়া, শেখ মো. মনিরুল ইসলাম আলমগীর, দেবাষিশ দে, আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদ ও এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা হক চৌধুরী মলি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ