জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়েছে পুলিশ: আইজিপি

প্রকাশিতঃ ৫:৩৮ অপরাহ্ণ, মঙ্গল, ১৪ এপ্রিল ২০

সময় জার্নাল ডেস্ক: বাংলাদেশ পুলিশ বাহিনীতে স্বচ্ছ নিয়োগ, পদায়ন ও পদন্নোতির মাধ্যমে পুলিশ জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন আইজিপি ড. জাবেদ পাটোয়ারী।

মঙ্গলবার দুপুরে পুলিশ সদর দপ্তরে (অনলাইনে) এক সংবাদ সম্মেলনে পুলিশের সক্ষমতা নিয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, সাম্প্রতিক বৈশ্বিক মহামারির নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) রোধে পুলিশ এক নতুন যুদ্ধ করছে। এই যুদ্ধ মহান স্বাধীনতা যুদ্ধে পুলিশের আত্মত্যাগের ভূমিকার মতোই ইতিহাস হয়ে থাকবে।

মানবিক পুলিশ হিসেবে পুলিশ বাহিনীকে গড়ে তুলতে পারা প্রসঙ্গে তিনি বলেন, দায়িত্ব নেয়ার পর গত দুই বছরে চেষ্টা ছিল একটি মানবিক পুলিশ গড়ে তুলে তাদেরকে জনতার পুলিশে পরিণত করা। আজ দায়িত্ব পালন শেষে মনে করছি, সেটি অর্জনে সক্ষম হয়েছি। পুলিশ এখন জনতার।

জনতার পুলিশ হতে পারা সম্পর্কে বিভিন্ন থানার ওসিদের মহৎ কাজের কথা তুলে ধরে আইজিপি বলেন, থানাতে ওসি একটি গুরুত্বপূর্ণ পদ। জনতার পুলিশ হতে পেরেছি এ জন্যই যে অনেক থানার ওসি ‘হ্যালো ওসি’ অ্যাপ খুলেছে জনগণকে সহজেই সেবা দিতে। আবার অনেক ওসি থানার সামনে ঝুলিয়েছেন ‘আমাকে স্যার বলবেন না’।

আইজিপি ড. জাবেদ পাটোয়ারী বলেন, দায়িত্ব এবং ক্ষমতা এ দু’টিকে আমানত হিসেবে নিয়েই গত দুই বছর কাজ করে গেছি। এ সময় যেখানেই দায়িত্ব পালন করেছি সেখানেই চেষ্টা করেছি পুলিশের সক্ষমতা বৃদ্ধি করতে।

এ সময় বিদায়ী আইজিপি ‘৯৯৯’ চালু প্রসঙ্গে বলেন, এরইমধ্যে জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ চালু করার পর প্রতিদিন নানা সমস্যা নিয়ে পর্যাপ্ত কল আমরা রিসিভ করে থাকি। সেইসঙ্গে খুব সহজেই সফলতা অর্জন করতে পেরেছি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ