জর্জ ফ্লয়েডের শেষকৃত্যে অংশ নেবেন না ট্রাম্প!

প্রকাশিতঃ ১২:২৪ অপরাহ্ণ, শুক্র, ৫ জুন ২০

আন্তর্জাতিক ডেস্ক: পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের শেষকৃত্যে অংশ নেয়ার পরিকল্পনা নেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। শুক্রবার সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার নর্থ ক্যারোলিনায় জর্জ ফ্লয়েডের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানে যোগ দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী মঙ্গলবার টেক্সাসে ফ্লয়েডের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। সেখানেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত হওয়ার কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছে ব্লুমবার্গ। তবে জর্জ ফ্লয়েডের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে যে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী জো বাইডেন শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নিতে পারেন।

গত ২৫ মে সন্ধ্যায় প্রতারণার অভিযোগে পুলিশ জর্জ ফ্লয়েডকে গ্রেফতার করে। এসময় এক পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে রাস্তায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে গলা চেপে ধরেন জর্জের। এভাবে অন্তত আট মিনিট তাকে মাটিতে চেপে ধরে রাখা হয়। এক প্রত্যক্ষদর্শীর তোলা ভিডিও ফুটেজে দেখা যায়, জর্জ ফ্লয়েড নিঃশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বলছেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’

এই ঘটনার ভিডিও ভাইরাল হয় মুহূর্তেই। প্রতিবাদে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। প্রথম দিকে বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও ধীরে ধীরে তা সহিংসতায় রূপ নেয়।এই সহিংস আন্দোলন ঠেকাতে বিতর্কিত কার্যকলাপ শুরু করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আন্দোলনকারীদের ভয় কখনো বাঙ্কারে গিয়ে লুকিয়েছেন ট্রাম্প, আবার কখনো হিংস্র কুকুর এবং ভয়ঙ্কর অস্ত্র দিয়ে আন্দোলন দমানোর কথা শুনিয়েছেন তিনি। এছাড়াও আন্দোলন দমাতে ওয়াশিংটনে সেনাও নামান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।