জাতিকে জানাই সুখ সংবাদ!

প্রকাশিতঃ ৪:৩৩ অপরাহ্ণ, রবি, ৫ এপ্রিল ২০

ইমরান মাহফুজ

১. তথ্য ও তত্বীয় বিষয়গুলো দেখে বলা যায়- পৃথিবীজুড়ে করোনায় আক্রান্তদের মৃত্যুহার ৪% এরও কম। কিন্তু, বাংলাদেশে মৃত্যুহার ১০% এরও বেশী, যদিও বর্তমান সংখ্যা দিয়ে কোন উপসংহারে যাওয়া ঠিক নয়। তারপরও, বিষয়টা আশার তাদের জন্য যারা সর্তকতা অবলম্বন করে যাপন করছে দিনরাত!

২. যারা কায়দা জেনে সময়কে অতিবাহিত করতে পারবেন, দেখবেন আগেরকার মোড়লদের ক্ষমতা কীর্তি ভেঙে গেছে। নতুন জগৎ তৈরি হবে। রাজনীতি অর্থনৈতি সমাজনীতি চেঞ্জ হবে দ্রুত সম্ভব। বলা যায় চতুর্থ শিল্পবিপ্লব সম্পর্কিত প্রতিষ্ঠান এগিয়ে যাবে…

৩. দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে নতুন নতুন প্রতিষ্ঠানের মাধ্যমে সারাদুনিয়ায় ভিন্ন ভিন্ন কাজের সুযোগ তৈরি হয়েছে। নারী ক্ষমতায়ন, সুশাসন প্রতিষ্ঠা পেয়েছে অনেকাংশে। আইডিয়া শেয়ার করে প্রজন্মের উত্থান ঘটছে গতানুগতিক ধারার বিপরীত। এটাই নিয়ম- কারো শেষ কারো শুরু! জীবনের গল্প পরম্পরায় এগিয়ে যায়।

৪. ১৯৪৭ দেশ ভাগ না হলে আমাদের ভাষা আন্দোলনের মাধ্যমে নিজস্ব ভাষা অধিকার পেতাম না, পেতাম না স্বাধীন বাংলাদেশ ও জনকের ঐতিহাসিক ভাষণ। উল্লেখ্য, ১৯৭০ সালে পাকিস্তান সরকারের নির্বাচনে আওয়ামী লীগের সর্বোচ্চ বিজয় হয়েছিলো। কারণ সে সময়ের বন্যায় ভয়াবহ ক্ষতিগ্রস্ত আজকের বাংলাদেশের দিকে ফিরেও তাকায় নি কেন্দ্রীয় সরকার। নেয়নি খাদ্য চিকিৎসার মতো প্রয়োজনীয় উদ্যাগ। ফলে বাংলাদেশের বিজয় প্রাসঙ্গিক ছিল!

৫. সম্প্রতি সাভারে রানাপ্লাজা ধসে শত মানুষ মারা যায়, আহতদের চিকিৎসায় বিরল নজির স্থাপন করে এনাম মেডিকেল কলেজ। ফলত রানা থাকে কারাগারে আর এনাম সাহেব এখন এক চান্সে এমপি হয়ে মন্ত্রী! দুজনের কাউকে জনগণ জানতো না। এইভাবে উন্মোচন হয় নয়া দিগন্ত!

সমাজের প্রতিটি ঘটনায় কাউকে পাই কাউকে হারাই! আবিষ্কার হয় নতুন জীবন ও যাপনের কৌশল। আর তা অবলম্বন করে এগিয়ে যায় মানবজাতি।

রাষ্ট্রের চরিত্র, সমন্বয়হীন সমাজ ব্যবস্থার পরিচয় পাচ্ছে প্রজন্ম। বেশ কিছু সংগঠনের অক্লান্ত পরিশ্রম, চিকিৎসকদের অসহায়ত্ব, কথিত জ্বীন-ভূত তাড়ানো মন্ত্রীদের রাবিশ বকবকানি, জাফর উল্লার আবিষ্কার, খালেদা জিয়ার মুক্তি নিয়ে ভাবতে পারবে বাংলাদেশ! দুঃখে শোকে দেখে ঠেকে এগিয়ে নিদারুণ নিষ্ঠুর অমায়িক বন্ধুবৎসল কর্মবীর বাংলার জীবন…

সবাই মিলেমিশে ভালো থাকার দিন শেষ,
একলা একা অসহায় রাষ্ট্রপতির বাংলাদেশ!

লেখক: কবি ও রাষ্ট্রচিন্তক।

আরও পড়ুন:

অসহায় দেশে করোনা

বইমেলায় কবি ইমরান মাহফুজের ‘কায়দা করে বেঁচে থাকো’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ