জীবাণুনাশক স্প্রে-তে সতর্কতামূলক বিজ্ঞপ্তি যুক্ত করার নির্দেশ

প্রকাশিতঃ ৮:৪২ অপরাহ্ণ, বুধ, ২৯ জুলাই ২০

হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ-এ জাতীয় দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বিজ্ঞপ্তি যুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এজন্য দুই সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তর, ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি তারিক উল হাকিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ-এ জাতীয় দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বার্তা না থাকায় এবিষয়ে নির্দেশনা চেয়ে হাইকোর্টে দাখিল করা রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে আদেশ দেন আদালত। জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন এ রিট আবেদন দাখিল করেন। বুধবার আদালতে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত ও সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েম মোহাম্মদ মুরাদ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের চিকিৎসক রাজীব ভট্টাচার্য অগ্নিদগ্ধ হয়ে ২৮ জুলাই মারা গেছেন। তার স্ত্রী ডা. অনুসূয়া ভট্টাচার্যও অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গত ২১ জুলাই মধ্যরাতে রাজধানীর হাতিরপুল ইস্টার্ন প্লাজার পেছনের বাড়ির তৃতীয় তলার ভাড়া বাসায় তারা অগ্নিদগ্ধ হন। ওই দিন রাতে বাসায় রাজিব একটি বড় বোতল থেকে হ্যান্ড স্যানিটাইজার ছোট বোতলে ঢালছিলেন। তখন বোতল থেকে স্যানিটাইজার পড়ে আগুনের সংস্পর্শে এলে রাজিবের শরীরে আগুন ধরে যায়। পরে তার স্ত্রী ডা. অনুসূয়া তাকে বাঁচাতে গেলে তিনিও দগ্ধ হন। তদের দু’জনকেই হাসপাতালে বর্তি করা হলে রাজিব মারা যান।

রিট আবেদনে এ বিষয়টি তুলে ধরে বলা হয়, হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ-এ জাতীয় দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বিজ্ঞপ্তি না থাকায় এসব দ্রব্য ব্যবহারে প্রায়শই দুর্ঘটনা ঘটছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।