জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের বিষয়ে মাউশির জরুরি নির্দেশ

প্রকাশিতঃ ৮:৫৯ পূর্বাহ্ণ, বুধ, ১৬ সেপ্টেম্বর ২০

করোনা সংক্রমণের কারণে এবছর অনুষ্ঠিত হবে না জেএসসি-জেডিসি পরীক্ষা। তাই নিজ নিজ প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মঙ্গলবার অধিদপ্তর থেকে সব সরকারি বেসরকারি স্কুলকে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে পরীক্ষার্থীদের কি উপায়ে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার ব্যবস্থা করা সে বিষয়ে স্কুলগুলোকে সুস্পষ্টভাবে কিছুই জানায়নি অধিদপ্তর।

এদিকে, করোনা পরিস্থিতির কারণে বাতিল করা হয়েছে ক্ষুদে শিক্ষার্থীদের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষাও। তবে এসব শিক্ষার্থীদের পরীক্ষা না নিলেও সনদ দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, চলমান পরিস্থিতি অব্যাহত থাকলে ডিসেম্বরে গ্রেড বা জিপিএ নম্বর ছাড়া সব পরীক্ষার্থীর জন্য পাসের সার্টিফিকেট বিতরণের চিন্তাভাবনা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেই সার্টিফিকেটে শুধু উত্তীর্ণ লেখা থাকবে। সেটি নিয়ে শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

বিষয়টি নিশ্চিত করে অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, ‘করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে নিবন্ধন করা পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে পাসের সার্টিফিকেট দেয়া হবে। ধারাবাহিকতা বজায় রাখতে শিক্ষার্থীদের সার্টিফিকেট স্ব স্ব বিদ্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে বিতরণ করা হবে।’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।