জৈব নিরাপত্তার অভাবে শেকৃবিতে শুরু হচ্ছে না করোনা পরীক্ষা

প্রকাশিতঃ ৭:৫৭ অপরাহ্ণ, সোম, ২০ এপ্রিল ২০

শেকৃবি প্রতিনিধি : দক্ষ জনবল ও প্রয়োজনীয় সরঞ্জমাদি থাকা সত্ত্বেও কেবলমাত্র পরীক্ষাগারের জৈব নিরাপত্তার অভাবে করোনার পরীক্ষা শুরু করতে পারছে না শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিশ্ববিদ্যালয় থেকে এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করা হলেও এখনো কোন সহযোগিতা পায়নি।

জানা যায় , বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স অ্যাণ্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ, প্ল্যান্ট প্যাথলজি বিভাগ, বায়োটেকনোলজি বিভাগ ও অ্যানিম্যাল সায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের অধীনে ৬টি পিসিআর ( পলিমারেজ চেইন রিঅ্যাকশন) মেশিন রয়েছে। এগুলো করোনার নমুনা পরীক্ষায় ব্যবহারযোগ্য। করোনার নমুনা পরীক্ষায় মেশিনগুলো পরিচালনায় মলিকুলার বায়োলজিতে পিএইচডি করা বিভাগগুলোর কয়েকজন শিক্ষক আগ্রহ প্রকাশ করেছেন। নভেল করোনাভাইরাস অতিক্ষুদ্র অনুজীব হওয়ায় এক্ষেত্রে পরীক্ষাগারের নিরাপত্তা দুই তিন ধাপে থাকতে হয়। কিন্তু ল্যাবগুলোর কোনটিতেই পর্যাপ্ত জৈব নিরাপত্তা নেই ।

বিশ্ববিদ্যালয়টির প্ল্যান্ট প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. বেলাল হোসাইন সময় জার্নালকে বলেন, ‘এখানে উদ্ভিদের ভাইরাস নিয়ে কাজ করা হয়। তাই ল্যাবের নিরাপত্তায় কিছুটা ঘাটতি রয়েছে।’

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ