টাইগারদের ভাবনায় এখন শুধুই ক্রিকেট

প্রকাশিতঃ ১২:৩৩ অপরাহ্ণ, শুক্র, ২৪ জানুয়ারি ২০

স্পোর্টস ডেস্ক: নিরাপত্তা ইস্যু মাথা থেকে ঝেড়ে পাকিস্তান সফরে বাংলাদেশ ক্রিকেট দলের ভাবনা এখন কেবল ভালো ক্রিকেট খেলা। সিরিজ জেতার লক্ষে মাহমুদ উল্লার দল প্রথম মুখমুখি হতে যাচ্ছে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।

সোমবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। গাদ্দাফি স্টেডিয়ামে শনিবার ও সোমবার সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি।

নিষেধাজ্ঞার কারণে আগেই থেকেই মাঠের বাইরে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর নিরাপত্তার অজুহাত দিয়ে এই সফরে আসেননি দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান-উইকেটকিপার মুশফিকুর রহিম। তবে বাকি যারা আছে তাদেরকে নিয়েই যেকোনো দলকে হারিয়ে দেওয়ার মতো একাদশ গড়তে পারে বাংলাদেশ।

দীর্ঘ বিরতির পর ক্রিকেটে ফেরা তামিম ইকবাল। অভিজ্ঞ এই ওপেনার সবশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১৮ সালের শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সদ্য সমাপ্ত বিপিএলে রান পেয়েছেন, তবে স্ট্রাইক রেট নিয়ে ছিল আলোচনা।

সাকিব, মুশফিক না থাকায় ‘বাড়তি’ দায়িত্ব নিতে হবে তামিমকে। দলে ওপেনার আছেন পাঁচজন। তবে কয়েকদিন আগে কোচ রাসেল ডোমিঙ্গো জানিয়েছেন, ওপেনারদের অনেকে ওপেনিংয়ের বাইরেও ব্যাট করতে পারেন। ওপেনিংয়ে তামিমের সঙ্গে মোহাম্মদ নাঈমকে খেলানোর সম্ভাবনা বেশি।

বিপিএলেও রংপুর র‍্যাঞ্জার্সের হয়ে ওপেনিংয়ে সফল ছিলেন কুড়ি বছর বয়সী এই ক্রিকেটার। তামিমের সঙ্গে ওপেনিংয়ে নাঈম নামলে চার নম্বরে দেখা যেতে পারে লিটন দাসকে। সেক্ষেত্রে পাঁচ নম্বরে ব্যাটিং করতে পারেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

বোলিং লাইন-আপে খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। ভারতের বিপক্ষে সবশেষ সিরিজে খেলা বোলারদের দেখা যেতে পারে পাকিস্তানের বিপক্ষেও।

পেস আক্রমণে মোস্তাফিজুর রহমানের পাশাপাশি থাকতে পারেন শফিউল ইসলাম ও আল-আমিন হোসেন। স্পিন আক্রমণে থাকছেন আমিনুল ইসলাম ও মেহেদী হাসান। মূলত তারা স্পিন বোলিং অলরাউন্ডার।

বাংলাদেশের একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম, আফিফ হোসেন, লিটন দাস (উইকেটকিপার), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সৌম্য সরকার, মেদেহী হাসান, আমিনুল ইসলাম, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও আল-আমিন হোসেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ