ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান

প্রকাশিতঃ ৬:২৭ অপরাহ্ণ, সোম, ২৯ জুন ২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ কয়েক ডজন ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরান। তাদের গ্রেপ্তারের ইন্টারপোলের সহায়তাও চাওয়া হয়েছে। ইরাকের বাগদাদে ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহতের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এই পরোয়ানা জারি করেছে ইরান।

সোমবার তেহরানের প্রসিকিউটর আলী আলকাসিমিহর বলেন, ট্রাম্পসহ আরও ৩০ জনের বিরুদ্ধে ৩ জানুয়ারির হামলায় জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যায় জড়িত থাকা এবং সন্ত্রাসবাদের অভিযোগে এ পরোয়ানা জানি করা হয়। ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ’র বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

গত ৩ জানুয়ারি ভোরে ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের সেনাবাহিনী রেভল্যুশনারি গার্ডের অভিজাত বাহিনী কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি নিহত হন। ওই হামলায় সোলাইমানি ছাড়াও আরও কয়েকজন প্রাণ হারান।

এরপর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশনা অনুযায়ী তাকে হত্যা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সিআইএ ও ইসরায়েলের মোসাদের হিটলিস্টে থাকা ‘বিশ্বের এক নম্বর জেনারেল’ সোলাইমানিকে একজন সন্ত্রাসী বিবেচনা করত ওয়াশিংটন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।