ডিআরইউ’র দুই যুগ পূর্তি

প্রকাশিতঃ ১১:৪৭ অপরাহ্ণ, শনি, ২৫ মে ১৯

স্টাফ রিপোর্টার : পেশাদার রিপোর্টারদের প্রাণের সংগঠন ‘ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) দুই যুগ পূর্তি হচ্ছে রোববার।

আনন্দঘন পরিবেশে দুই যুগ পূর্তি উদযাপনের জন্য রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত সংগঠনের পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে- সকাল ১১টায় ডিআরইউ প্রাঙ্গণে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন এবং বেলুন ও পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিক উদ্বোধন।

বেলা সাড়ে ১১টায় র‌্যালী, বিকেল ৪টায় আলোচনা ও স্মৃতিচারণ এবং সন্ধ্যা ৬টায় কেক কাটা। সন্ধ্যা ৬ টা ৪৩ মিনিটে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে।

বর্তমানে ডিআরইউর সদস্য সংখ্যা প্রায় ১৮শ’। এর মধ্যে প্রতিদিন প্রায় ৫শ’ রিপোর্টার ভর্তুকি মূল্যে ডিআরইউ ক্যান্টিন থেকে দুপুরের খাবার গ্রহণ করে থাকেন।

ডিআরইউ প্রতিবছর ক্রীড়ায় নানা ইভেন্টসহ জাতীয় দিবসসমূহ পালন এবং সদস্য ও পরিবারের অংশগ্রহণে বার্ষিক বনভোজন আয়োজন করে থাকে।

পাশাপাশি সদস্যদের অসুস্থতাকালে চিকিৎসার জন্য অনুদান এবং প্রয়াত সদস্যদের পরিবারকে এককালীন ৩ লাখ টাকা অনুদান প্রদান করা হয়।

এছাড়াও প্রতি বছর প্রয়াত সদস্য সন্তান ও কৃতি শিক্ষার্থীদের বৃত্তি ও সংবর্ধনার আয়োজন করে। এজন্য ডিআরইউ একটি কল্যাণ তহবিল পরিচালনা করছে। সংগঠনের সদস্য সন্তানদের জন্য রয়েছে গানের স্কুল ‘সারগাম’ ও আর্টের স্কুল ‘রংতুলি’।

দুই যুগের পথপরিক্রমায় ডিআরইউ এখন জাতীয় পর্যায়ে একটি মর্যাদাসম্পন্ন প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। মত-পথের পার্থক্য ঘুচিয়ে গণতান্ত্রিক চেতনা ধারণ করে সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় বিস্তৃত হচ্ছে ডিআরইউর কর্মকান্ড।

উল্লেখ্য, রাজধানী ঢাকায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত রিপোর্টারদের অধিকার আদায়, পেশাগত উন্নতি আর মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৯৫ সালের ২৬ মে ডিআরইউ প্রতিষ্ঠিত হয়।

সজা/এমএম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ