ঢাকাসহ কয়েকটি বিভাগে বৃষ্টির পূর্বাভাস, বাড়বে শীতের তীব্রতা

প্রকাশিতঃ ১০:৪৬ পূর্বাহ্ণ, বৃহঃ, ২৬ ডিসেম্বর ১৯

সময় জার্নাল প্রতিবেদক: আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার ঢাকাসহ কয়েকটি বিভাগে বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর শীতের তীব্রতা আরও বাড়বে। এছাড়া দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকালে তেঁতুলিয়ায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে বুধবার মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৬.২ ডিগ্রি রেকর্ড করা হয়। । এদিকে নদী অববাহিকায় ঘন কুয়াশার কারণে বিঘ্নিত হচ্ছে ফেরি চলাচল। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রী সাধারণকে।

আবহাওয়া অধিদপ্তর জানায়,শুক্রবার থেকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এ সময়ে সারাদেশে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে এবং হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, বঙ্গোপসাগর থেকে কিছু জলীয় বাষ্প উপকূলে আসার পর পুবালি বাতাসের সঙ্গে পশ্চিমা বাতাসের মিশ্রণে দক্ষিণ ও মধ্যাঞ্চলে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় হালকাবৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া টাঙ্গাইল ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আরো কয়েকদিন রাতের তাপমাত্রা হ্রাস পাবে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস। কারণ, এই সময়ে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় এবং দিনভর কুয়াশার কারণে সূর্যের দেখা না মেলায় শীতের তীব্রতা বৃদ্ধি পায়। তীব্র শীতে দুর্ভোগে পড়ে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ, শিশু ও বৃদ্ধরা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, দিনাজপুরে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, বদলগাছিতে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ডিমলায় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, রাজারহাটে ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, তাড়াশে ৮ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সময় জার্নাল/আরইউটি

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ