‘ঢাকা মেডিকেলে করোনাভাইরাস টেস্ট’র ফলাফল মিলবে ৩ ঘন্টায়’

প্রকাশিতঃ ৮:৪৪ অপরাহ্ণ, সোম, ৩০ মার্চ ২০

সময় জার্নাল ডেস্ক : ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ভাইরোলজি বিভাগে কভিড-১৯ পরীক্ষার কার্যক্রম দুই একদিনের মধ্যেই শুরু হচ্ছে। এতে ঢামেকে তিন ঘণ্টার মধ্যেই করোনা পরীক্ষার ফলাফল জানা যাবে।

বিষয়টি নিশ্চিত করে সোমবার ঢামেক অধ্যক্ষ ডা. খান মো. আবুল কালাম আজাদ গণমাধ্যমকে বলেন, ‘কলেজের ভাইরোলজি বিভাগ করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রমের জন্য প্রস্তুত হচ্ছে। কিছু মেশিনারিজ আমাদের এখানে রয়েছে, আরও কিছু মেশিনারিজ এসে গেছে। আশা করি দুই একদিনের মধ্যেই পরীক্ষা কার্যক্রম চালু করা হবে। মূল টেস্ট করতে তিন ঘণ্টা লাগবে।’

প্রতিদিন কি পরিমাণ রোগী পরীক্ষা করা সম্ভব হবে- এমন প্রশ্নে তিনি বলেন, এটি কিটের ওপর নির্ভর করবে। ঢাকা মেডিকেল যেন স্বমহিমায় কাজ করতে পারে সেজন্য সবার সহযোগিতা চান তিনি।

‘হাসপাতালের চিকিৎসক নার্স ও অন্যদের নিরাপত্তাসহ রোগীদের কথা চিন্তা করেই এ পরীক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। শুধু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীদের চিকিৎসকের নির্দেশনার ভিত্তিতে পরীক্ষা করা হবে। এ পরীক্ষায় কোনো রোগীর যদি পজেটিভ আসে, তাহলে ঢাকা মেডিকেল ছাড়া সরকারের বরাদ্দ করা হাসপাতালগুলোতে করোনাভাইরাসের চিকিৎসার জন্য তাকে সেখানে পাঠানো হবে। কলেজের চারতলায় ভাইরোলজিস্ট ও জীবাণু বিশেষজ্ঞদের নিয়ে টিম গঠন করে এ পরীক্ষা কার্যক্রম চালু হবে।’

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ জনে। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন ১ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সোমবার এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন ১ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা হল ৪৯ জন।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ