দাবানলের ধোঁয়া ছড়িয়ে পড়বে সারা বিশ্বে : নাসা

প্রকাশিতঃ ৮:১৫ অপরাহ্ণ, মঙ্গল, ১৪ জানুয়ারি ২০

অস্ট্রেলিয়ায় চার মাসেরও বেশি সময় ধরে চলছে ভয়াবহ দাবানল। দাবানলের ফলে সৃষ্ট ধোঁয়া চারদিকে ছড়িয়ে পড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, দাবানলের ধোঁয়া সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে। সংস্থাটি সতর্ক করে বলেছে, ধোঁয়া সারা পৃথিবীর বায়ুমণ্ডলকে ঘিরে কমপক্ষে একটি সার্কেল তৈরি করবে।

মহাকাশ সংস্থা নাসার কয়েকটি স্যাটেলাইট বেশ কিছুদিন ধরে দাবানলের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করছেন। গত ডিসেম্বরের শেষ দিকের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করে সংস্থাটি মঙ্গলবার জানিয়েছে, ধোঁয়া ইতোমধ্যে অর্ধেক পৃথিবী অতিক্রম করেছে। এর প্রভাবে বিভিন্ন দেশের বায়ু দূষিত হয়ে পড়েছে।

সংস্থাটি আরও জানায়, গত ৮ জানুয়ারি দাবানলের ধোঁয়া দক্ষিণ আমেরিকা পর্যন্ত পৌঁছে গেছে। এর প্রভাবে সেখানকার আকাশ কুয়াশাচ্ছন্ন হয়ে পড়েছে। তাছাড়া সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময় আকাশ রঙ্গিন দেখাচ্ছে।

অস্ট্রেলিয়া থেকে ২ হাজার কিলোমিটার দূরের দেশ নিউজিল্যান্ডেও। গত ৩১ ডিসেম্বর দাবানলের ধোঁয়ায় দেশটির সাউথ আইল্যান্ডের হিমবাহ উধাও হয়ে গেছে। ধোঁয়ার কারণে সেখানকার আকাশ ভুতুড়ে আকার ধারণ করেছে।

উল্লেখ্য, দাবানলের ফলে অস্ট্রেলিয়ায় অন্তত ২৮ জন প্রাণ হারিয়েছেন। পুড়ে গেছে অন্তত দুই হাজার বাড়ি ও অন্তত এক কোটি হেক্টর জমি। মারা গেছে অন্তত ৫০ কোটি বন্য প্রাণী। ধারণা করা হচ্ছে আর্থিক মূল্যে ক্ষতির পরিমাণ ৪৪০ কোটি ডলার।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ