দিনাজপুরে ৬ দফা দিবসে জেলা আ. লীগের আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ১০:৫০ অপরাহ্ণ, রবি, ৭ জুন ২০

মাহবুবুল হক খান, দিনাজপুর : দিনাজপুরে ‘ঐতিহাসিক ৭ জুন ৬ দফা দিবস’ উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৭ জনু) বেলা ১১ টায় অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আলতাফুজ্জামান মিতা’র সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদ। বিশেষ আলোচক জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল। আলোচনা সভা শেষে দোয়া পরিচালনা করেন মাওলানা আনোয়ারুল ইসলাম।

আলোচকরা বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ৭ জুন এক অবিস্মরণীয় ও তাৎপর্যপূর্ণ দিন। এ দিন বাঙালির মুক্তির সনদ ৬-দফা আদায়ের লক্ষ্যে আওয়ামী লীগের ডাকে হরতাল চলাকালে নিরস্ত্র জনতার ওপর পুলিশ ও তৎকালীন ইপিআর গুলিবর্ষণ করে। এতে ঢাকা এবং নারায়ণগঞ্জে মনু মিয়া, সফিক ও শামসুল হকসহ ১১ জন শহীদ হন। শহীদের রক্তে ৬-দফা আন্দোলন স্ফুলিঙ্গের মতো দ্রুত ছড়িয়ে পড়ে সর্বত্র। রাজপথে নেমে আসে বাংলার মুক্তিকামী জনগণ।’

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১১ ফেব্রুয়ারি ঢাকায় ফিরে ৬ দফার পক্ষে দেশব্যাপী প্রচারাভিযান শুরু করেন এবং বাংলার আনাচে-কানাচে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে জনগণের সামনে ৬-দফার প্রয়োজনীয়তা তুলে ধরেন। বাংলার সর্বস্তরের জনগণ এই ৬-দফা সম্পর্কে সম্যক ধারণা অর্জন করে এবং ৬-দফার প্রতি স্বতঃস্ফূর্ত সমর্থন জানায়। ৬-দফা বাঙালির মুক্তির সনদ হিসেবে বিবেচিত হয়। ৬-দফা হয়ে ওঠে পূর্ব বাংলার শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির সনদ।’

এসময় উপস্থিত ছিলেন, আওয়ামীলীগ নেতা ডা. মো. আব্দুল করিম, মো. আজগর আলী, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির মুখপাত্র ও শিশু সংগঠক মনিরুজ্জামান জুয়েল, সাবেক ছাত্র নেতা সৈয়দ সালাউদ্দিন দিলীপ, জাতীয় শ্রমিক লীগ জেলা শাখার সাংগঠনিক সম্পাদক আকরাম হোসেন মুন্না, জেলা তাঁতী লীগের আহবায়ক জাহাঙ্গীর আলম আলাল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম ইমতিয়াজ ইনান, আওয়ামীলীগ নেতা প্রভাষক মাসুদ হোসেনসহ প্রমুখ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সাবেক ছাত্র নেতা শওকত হোসেন বুল্লা, জেলা তাঁতী লীগের আহবায়ক সামসুল হুদা শান্ত, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা জেলা শাখার সাধারণ সম্পাদক মো. লিটনসহ আরও অনেকে।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।